Advertisement
Advertisement
Durga Puja

‘এটাই মায়ের ঘর’, বটগাছ পুনর্স্থাপন করে খুঁটিপুজো পার্ক সার্কাস ময়দানে

উলটো রথযাত্রার আগে ১০ হাজার চারাগাছ রোপন করবে বলে সিদ্ধান্ত ক্লাবের।

Transplanted banyan tree used to perform khuti puja in Park Circus Durga Puja
Published by: Subhankar Patra
  • Posted:June 22, 2024 7:47 pm
  • Updated:June 23, 2024 6:48 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোর খুঁটিপুজো। সে এক জাঁকজমক ব্যাপার! খুঁটিপুজোর মাধ্যমেই শারদীয়া উৎসবের ঢাকে কাঠি পড়ে বলে ধরা হয়। পুজোর ৮৪ তম বর্ষে চিরাচরিত আনুষ্ঠানিকতা থেকে বেরিয়ে পরিবেশ বাঁচানোর বার্তা দিয়ে খুঁটিপুজো করল পার্ক সার্কাস সার্বজনীন উদ্দীপনী দুর্গোৎসব কমিটি।

বুধবার রাতে পার্ক সার্কাস ময়দানে (Park Circus Maidan) শতাব্দী প্রাচীন একটি বটগাছ পুনরায় স্থাপন করা হয়। সেই বটগাছকেই নিজেদের খুঁটি হিসেবে পুজো করল পার্ক সার্কাস ময়দান পুজো কমিটি। গতানুগতিক ধারা থেকে বেরিয়ে বটগাছকে খুঁটি হিসেবে প্রতিষ্ঠার পাশাপাশি ক্লাবের সিদ্ধান্ত, উলটো রথের আগে ১০ হাজার চারাগাছ রোপন করার। গাছ বসানোর জন্য প্রাথমিকভাবে ১০ লক্ষ টাকা বাজেট ঠিক করেছেন তাঁরা।

Advertisement

[আরও পড়ুন: ফর্ম ফিলাপ না করেও PSC-র ফুড এসআইয়ের মেধা তালিকায় নাম! চাঁচল থানায় অভিযোগ যুবকের]

বছরের পর বছর ধরে ক্লাবটি যে জায়গা খুঁটিপুজোর জন্য ব্যবহার করত, সেই জায়গাতেই বিশাল বটটিকে স্থাপন করা হয়ছে। এই পরিকল্পনা যাঁর মস্তিষ্কপ্রসূত, সেই দীপক ঘোষ বলেন, “এই গাছটিকে খুঁটি হিসাবে ধরে, আমরা মায়ের ঘর স্থাপন করলাম।” ক্লাবের প্রায় ৫০০ জন সদস্য সিদ্ধান্ত নিয়েছেন রথযাত্রায় ক্লাবের আনুষ্ঠানিক খুঁটিপুজোর দিন ৫ লক্ষ টাকার গাছ রোপণ করবেন।

Advertisement

স্থানীয় বাসিন্দা ৭৫ বছর বয়সি রাজেন্দ্র বিধান বলেন, “আমার দেখা পরিবেশবান্ধব সেরা খুঁটিপুজো করল এই ক্লাব।” পুজোকমিটির সভাপতি গৌরব বাহারি ধাওয়ান বলেন, “ব্যবসায়ী নবীন শরাফ বৃক্ষরোপনের জন্য পাঁচ লক্ষ টাকা দিয়েছেন। এছাড়াও অনেক সদস্য এই খাতে টাকা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। আমরা পুজো বাজেট ৫০ লক্ষ টাকা ধরেছি।”

[আরও পড়ুন: অপেক্ষার অবসান! দক্ষিণবঙ্গে প্রবেশ বর্ষার, কমবে তাপমাত্রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ