BREAKING NEWS

২৫ বৈশাখ  ১৪২৮  রবিবার ৯ মে ২০২১ 

READ IN APP

Advertisement

দর্শকদের জন্য ট্রামশপ চালু করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ, কী কী থাকছে সেখানে?

Published by: Suparna Majumder |    Posted: April 10, 2021 8:48 am|    Updated: April 10, 2021 8:48 am

An Images

নিরুফা খাতুন: দর্শকদের জন্য ট্রামশপ চালু করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এই শপে চিড়িয়াখানার ম্যাগাজিন, সুভিনিয়র, পশুপাখিদের ছবি, নিজস্ব টি-শার্ট, টুপি ইত্যাদি বিক্রি করা হবে। আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর আশিসকুমার সামন্ত বলেন, “ট্রাম শহরে ঐতিহ্য। এই ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে ট্রামশপ চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। চিড়িয়াখানায় ক্যাফে, রেস্তরাঁ খাবারের দোকান অনেক রয়েছে। কিন্তু চিড়িয়াখানার ভিতরে কোনও শপ নেই যেখানে চিড়িয়াখানার নিজস্ব সামগ্রী বিক্রি করা হয়। তাই ট্রামে চিড়িয়াখানার জিনিসপত্র, টি-শার্ট, টুপি, ম্যাগাজিন, ছবি এসব বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, সারা বছর চিড়িয়াখানায় দর্শক থাকে। ভিনরাজ্য, বিদেশ থেকেও দর্শক আসেন। তাঁদের কাছে ট্রামকে তুলে ধরা হবে।’’

একটা সময় শহরে ট্রাম ছিল যাত্রীদের ভরসা। উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতা, হাওড়া থেকে শিয়ালদহ সংযোগকারী বাহন ছিল ট্রাম। সময়ের সঙ্গে হারিয়ে যাচ্ছে ট্রাম। শহরে অনেক ট্রাম লাইন এখন বন্ধ হয়ে গিয়েছে। হাতে গোনা গুটিকয়েক ট্রাম লাইন যাত্রী পরিষেবা দিচ্ছে। ট্রামকে বাঁচিয়ে রাখতে রাজ্য পরিবহণ একাধিক উদ্যোগ নিয়েছে। যাত্রী স্বাচ্ছন্দ্য আনতে এসি ট্রাম চালু করা হয়েছে। ভোজনরসিকদের জন্য ট্রামে রেস্তরাঁ খোলা হয়েছে। বইপ্রেমীদের জন্য নিয়ে আসা হয়েছে ট্রাম লাইব্রেরি। ট্রামে চড়ে শপিংয়েরও ব্যবস্থা করা হয়েছে। পর্যটকদের জন্য চালু করা হয়েছে পাটরানি। অচল ট্রামগুলোকেও পুনর্ব্যবহার করা হচ্ছে। অচল ট্রামে ক্যাফে, মিউজিয়াম চালু করেছে ডব্লুবিটিসি (ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন। ধর্মতলা ট্রাম ডিপোতে রয়েছে এই ট্রাম ক্যাফে-মিউজিয়াম।

[আরও পড়ুন: টিকার দুটি ডোজ নেওয়ার পরও করোনার থাবা শরীরে! আক্রান্ত দন্ত চিকিৎসক]

কলকাতার হেরিটেজ ট্রামকে বাঁচিয়ে রাখতে এবার এগিয়ে এসেছে আলিপুর চিড়িয়াখানা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ অচল ট্রামে শপ চালু করছে। চিড়িয়াখানার ডিরেক্টর জানান, খারাপ হয়ে পড়ে থাকা ট্রামের একটি বগিতে শপ খোলা হচ্ছে। পরিবহণ দপ্তর বিনামূল্যে এই ট্রাম দিয়েছে। চিড়িয়াখানার প্রবেশপথে ঢুকতেই ডানদিকে এই শপ থাকছে। ট্রাম শপে দর্শকরা প্রবেশ করতে পারবেন না। শপে একটি কাউন্টার থাকছে। সেই কাউন্টারে সামনে শপের জিনিসপত্রের ছবি-সহ তালিকা থাকবে। সেই তালিকা থেকে দর্শকরা জিনিসপত্র পছন্দ করে কিনতে পারবেন। এপ্রিলের শেষে এটি চালু হবে।

[আরও পড়ুন: বিজেপিকে ভোট না দেওয়ার হুমকি! ভোটের আগের দিন রাজনৈতিক অশান্তিতে উত্তপ্ত কসবা]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement