২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

‘সুভাষবাবুকে ভোলানোর বহু চেষ্টা হয়েছে’, ন্যাশনাল লাইব্রেরিতে ‘শৌর্যাঞ্জলি’ অনুষ্ঠানে বিস্ফোরক শাহ

Published by: Subhajit Mandal |    Posted: February 19, 2021 2:10 pm|    Updated: February 19, 2021 3:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সুভাষবাবুর আদর্শকে ভুলিয়ে দেওয়ার বহু চেষ্টা হয়েছে।’ ন্যাশনাল লাইব্রেরিতে কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রক আয়োজিত ‘শৌর্যাঞ্জলি’ অনুষ্ঠানের সূচনা করে পুরনো অভিযোগের পুনরাবৃত্তি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বলে দিলেন, “স্বাধীনতার পর, নেতাজিকে ভুলিয়ে দেওয়ার বহু চেষ্টা করা হয়েছে। কিন্তু ওঁর কাজ, ওঁর আদর্শকে যতই ভোলানোর চেষ্টা করুক, সেটা মোছার নয়।”

বৃহস্পতিবারের ঠাসা রাজনৈতিক কর্মসূচির পর শুক্রবার ন্যাশনাল লাইব্রেরিতে বাংলার মনীষী তথা বিপ্লবীদের শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলার মনীষীদের স্মরণে কেন্দ্রীয় তথ্য-সংস্কৃতি মন্ত্রক শৌর্যাঞ্জলি যাত্রা নামের ৯০০ কিলোমিটারের একটি সাইকেল যাত্রার আয়োজন করেছে। সেই যাত্রার সূচনা করেন অমিত শাহ। সেই সঙ্গে ন্যাশনাল লাইব্রেরিতে বাংলার মনীষীদের নিয়ে একটি গ্যালারিও তৈরি হয়েছে। সেই গ্যালারিটিরও উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই অনুষ্ঠান মঞ্চ থেকেই নেতাজির প্রতি পূর্ববর্তী সরকারগুলির অবহেলা নিয়ে সরব হন স্বরাষ্ট্রমন্ত্রী।

[আরও পড়ুন: ৭ মার্চ ব্রিগেডে জনসভা প্রধানমন্ত্রীর, দু’সপ্তাহের মধ্যে তিনবার রাজ্যে মোদি]

ন্যাশনাল লাইব্রেরির অনুষ্ঠানে স্বরাষ্ট্রমমন্ত্রী বলেন,”সুভাষচন্দ্র জনমানসে চিরস্মরণীয়। সকলের অনুপ্রেরণা। ওঁর জনপ্রিয়তা বোঝা যায় ইতিহাস দেখলেই। গান্ধীজির ইচ্ছার বিরুদ্ধে গিয়ে তাঁর মনোনীত প্রার্থীকে হারিয়ে কংগ্রেসের সভাপতি হয়েছিলেন। অথচ, এ হেন নেতার আদর্শকে ভুলিয়ে দেওয়ার বহু চেষ্টা হয়েছে।” সেই সঙ্গে অমিত শাহ বোঝানোর চেষ্টা করলেন, তাঁদের সরকার নেতাজির স্মৃতিকে সংরক্ষণের সবরকম পদক্ষেপ করেছে। মনে করিয়ে দিয়েছেন, নেতাজির ১২৫তম জন্মদিন পালনের জন্য কমিটি গঠন করেছে কেন্দ্র। দেশজুড়ে যেভাবে নেতাজির জন্মদিন পালন হচ্ছে, তা দেশে বহু বদল আনবে। আসলে, বাংলার ভোটের মুখে রাজনৈতিক দলগুলির নেতাজি-প্রীতি আলাদাভাবে নজর কেড়েছে। আসলে নেতাজির মতো আইকন যে এখনও বাংলার জনমানসে অত্যন্ত প্রাসঙ্গিক, সেটা বুঝতে পেরেই শাহ নেতাজির আবেগ আরও একবার উসকে দেওয়ার চেষ্টা করলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement