১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুশকিল আসান! এবার বাড়িতে পৌঁছে যাবে নতুন ভোটার কার্ড

Published by: Paramita Paul |    Posted: January 25, 2022 6:33 pm|    Updated: January 25, 2022 6:36 pm

Voter Card on door step, Central govt launches new initiative | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: নতুন ভোটার কার্ড পেতে আরও ঝঞ্ঝাট পোহাতে হবে না। ছুটতে হবে না অফিসে। এবার বাড়িতে বসেই মিলবে ভোটার কার্ড (Voter ID)। আবেদন করলে নতুন ভোটারদের রঙিন কার্ড সিল করা খামে পৌঁছে যাবে বাড়িতে। পোস্ট অফিসের সঙ্গে এমনই চুক্তি করছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। জাতীয় ভোটার দিবসে এমনই জানানো হয়েছে। মুখবন্ধ খামে থাকবে ভোটার কার্ড, জেলাশাসকের চিঠি, শপথবাক্য এবং ভোটার গাইডলাইনস।

মঙ্গলবার ছিল জাতীয় ভোটার দিবস (National Voters Day)। এদিন সেই উপলক্ষে এদিন কলকাতায় জাতীয় গ্রন্থাগারে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখান থেকেই এই নয়া ঘোষণা করা হল। জানানো হল, ভোটার কার্ড পৌঁছে যাবে আবেদনকারীদের বাড়িতে। আর সাদা কালো নয়, এবার কার্ড হবে রঙিন। অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব-সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

একই সঙ্গে ভোটে ভাল কাজ করার জন্য একাধিক জেলাশাসক এবং পুলিশ আধিকারিকদের পুরস্কৃত করা হল কমিশনের তরফে। কেন্দ্রীয় নির্বাচন কমিশন সুষ্ঠভাবে ভোট পরিচালনার জন্য বাংলার দুই পুলিশ সুপার এবং দুই জেলাশাসককে পুরস্কৃত করা হল। তাঁদের মধ্যে রয়েছেন বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী। বিধানসভা ভোটের সময় নন্দীগ্রামের বিশেষ পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছিলেন। সেই সময় নন্দীগ্রামের বুথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাদানুবাদে জড়িয়েছিলেন তিনি। বর্তমানে বীরভূমের জেলার পুলিশ সুপারের দায়িত্বে রয়েছেন। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে সম্মান গ্রহণ করবেন তিনি।

তবে নগেন্দ্রনাথ ত্রিপাঠী একা নন, একই সম্মান পাচ্ছেন পূর্ব বর্ধমানের পুলিশ সুপার, হাওড়া এবং উত্তর ২৪ পরগনার জেলাশাসকেরাও। এদিকে রাজ্যের তরফে সম্মানিত করা হচ্ছে নদিয়ার জেলাশসক শশাঙ্ক শেঠী, বাঁকুড়ার জেলাশসক রাধিকা আইয়ার এবং জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা।

[আরও পড়ুন: ১১ বছরের দীর্ঘ লড়াই, অবশেষে কলকাতা হাই কোর্টের নির্দেশে বাড়িতে এল বিদ্যুৎ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে