BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

যাদবপুরের পুনরাবৃত্তি কলকাতা বিশ্ববিদ্যালয়েও, সমাবর্তনে যোগ দিয়ে বিক্ষোভের মুখে ধনকড়

Published by: Sucheta Sengupta |    Posted: January 28, 2020 1:29 pm|    Updated: January 28, 2020 2:10 pm

WB Governor Jagdeep Dhankhar faces protest at Calcutta University

দীপঙ্কর মণ্ডল: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পুনরাবৃত্তি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনেও। অনুষ্ঠানে যোগ দিতে এসেই পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়লেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড়। তাঁর গাড়ি ঘিরে ধরে ‘গো ব্যাক’ স্লোগান তুলল পড়ুয়াদের একাংশ। গাড়িতে কিছুক্ষণ আটকে রইলেন আচার্য। নজরুল মঞ্চের ভিতরেও চলল বিক্ষোভ। নজিরবিহীন ঘটনা ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে। শেষপর্যন্ত বিক্ষোভের মুখে পড়ে নজরুল মঞ্চ ছেড়ে বেরিয়ে গেলেন ধনকড়।

cu-gov-agi1

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আচার্যের উপস্থিতি নিয়ে যে গন্ডগোল হবে, তার আঁচ ছিলই। মঙ্গলবারের অনু্ষ্ঠান ঘিরে তাই নজরুল মঞ্চে পুলিশের কড়া নজরদারিও ছিল। সমাবর্তনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতির কথা থাকলেও, তিনি শেষ মুহূর্তে তা বাতিল করেন। নির্ধারিত সময়ে নজরুল মঞ্চে সমাবর্তন অনুষ্ঠানে পৌঁছন আচার্য জগদীপ ধনকড়। কিন্তু গেটেই তাঁকে আটকে দেওয়া হয়। হাতে CAA-NRC বিরোধী পোস্টার, প্ল্যাকার্ড নিয়ে পড়ুয়ারা বিক্ষোভ দেখাতে থাকে। গাড়িতেই আটকে পড়েন রাজ্যপাল। ঠিক যেমনটা হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে।

[আরও পড়ুন: কাঠের গুদামে বিধ্বংসী আগুন, আতঙ্কে ঘর ছাড়লেন পাশের বসতির বাসিন্দারা]

এদিন রাজ্যপালের গাড়ি ঘিরে এমন বিক্ষোভের মধ্যেই নজরুল মঞ্চে গিয়ে পৌঁছন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তিনি আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে সাম্মানিক ডি’লিট পাবেন। তা গ্রহণ করতেই তাঁর আসা। কিন্তু পড়ুয়াদের এমন বিক্ষোভ দেখে হতবাক তিনিও। নোবেলজয়ী অর্থনীতিবিদ নজরুল মঞ্চের ভিতরে গেলেও মঞ্চে ওঠেননি। একই পদক্ষেপ বিশ্ব নিয়েছেন বিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়।

cu-gov-agi2

পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে নির্দিষ্ট সময়ে অনুষ্ঠান শুরু করা দুষ্কর হয়ে পড়ে। পরিস্থিতি শান্ত করতে উপাচার্য নিজে পড়ুয়াদের কাছে কার্যত হাত জোড় করতে অনুরোধ জানান, যাতে তাঁরা বিক্ষোভ থামিয়ে সমাবর্তন অনুষ্ঠান শুরু করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। তাঁর কোনও কথাই মানতে নারাজ বিক্ষোভকারীরা। তাঁদের দাবি, আচার্য ফিরে না গেলে তাঁরা কিছুতেই অনুষ্ঠানে যোগ দেবেন না। পরে উপাচার্য ভিতরে ঢুকলেও, মঞ্চে উঠতে বাধা দেওয়া হয় পড়ুয়াদের তরফে। শেষ পর্যন্ত অবশ্য অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন জগদীপ ধনকড়। যাওয়ার সময় আক্ষেপ করে নোবেলজয়ীকে তিনি বলেন, ”আপনাকে নোবেল দিতে পারলাম না। এই আক্ষেপ থাকবে আমার।”  তাঁকে রাজভবনে আমন্ত্রণ করেন।

cu-gov-agi3

[আরও পড়ুন: ফুটপাথে মায়ের কোল থেকে অপহৃত ১১ মাসের শিশু, এখনও অধরা দুষ্কৃতী]

এসব দেখে বিরক্ত হন অধিকাংশ প্রাক্তনী। তাঁদের বক্তব্য, এটা প্রতিবাদের নামে বিশৃঙ্খলা। আন্দোলন সঠিক পথে হলে তা সমর্থনযোগ্য। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এমন আচরণ লজ্জার। এরপরই অভিযোগ উঠতে শুরু করে যে বিক্ষোভকারী পড়ুয়াদের মধ্যে বহু বহিরাগতও মিশে রয়েছে। কিন্তু তাঁরা কীভাবে নিরাপত্তার ফাঁক গলে নজরুল মঞ্চে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ঢুকলেন, তা নিয়েও প্রশ্ন উঠছে।

দেখুন ভিডিও:

ছবি: পিন্টু প্রধান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে