১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের সংঘাতে মমতা-ধনকড়, বিধানসভা অধিবেশন নিয়ে মুখ্যমন্ত্রীর সুপারিশ ফেরালেন রাজ্যপাল

Published by: Sucheta Sengupta |    Posted: February 19, 2022 5:20 pm|    Updated: February 19, 2022 5:23 pm

WB Governor Jagdeep Dhankhar refuses CM Mamata Banerjee's letter to start Assembly session | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা অধিবেশন (WB Assembly Session) শুরু নিয়ে ফের অনিশ্চয়তা। আবারও সংঘাতে রাজ্য ও রাজ্যপাল। আগামী ৭ মার্চ থেকে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা শুরু ছিল। কিন্তু এদিন অধিবেশন নিয়ে মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের সুপারিশ ফেরত পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। টুইট করে তিনি জানান, সাংবিধানিক নিয়ম মেনে সুপারিশ পাঠানো হয়নি। তাই তা ফেরত পাঠাতে বাধ্য হয়েছেন রাজ্যপাল। ফলে বিষয়টি নিয়ে আরও জটিলতা বাড়ল।

প্রথমে শোনা গিয়েছিল, ২ মার্চ থেকে রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হবে। ৪ মার্চ বাজেট পেশের সম্ভাবনা। কিন্তু পরে সেই দিনক্ষণ বদলে যায়। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দেন, ৭ মার্চ থেকে শুরু হতে পারে বিধানসভার বাজেট অধিবেশন। তবে বাজেট পেশ কবে, সে বিষয়ে কোনও ইঙ্গিত ছিল না। ৭ তারিখ সেই অধিবেশন শুরু হওয়ার সুপারিশ জানিয়ে রাজভবনে চিঠি পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কিন্তু সেই সুপারিশ ফেরত পাঠিয়ে দিয়েছেন রাজ্যপাল। টুইটারে তিনি জানান, রাজ্য মন্ত্রিসভার অনুমোদন ছাড়া ওই সুপারিশ পাঠানো যায় না। সাংবিধানিক নিয়ম লঙ্ঘন করা হয়েছে। তাই বাধ্য হয়েই তিনি তা ফেরত পাঠিয়েছেন।

[আরও পড়ুন: বিরাটের পর ভারতের টেস্ট অধিনায়ক রোহিত শর্মাই, ঘোষণা বিসিসিআইয়ের]

এর আগে ফেব্রুয়ারির ১২ তারিখ সাংবিধানিক অধিকার প্রয়োগ করে বিগত বছরের অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনেই বিধানসভা ‘প্রোরোগ’ করেন তিনি। ওইদিন পরিষদীয় দপ্তরের তরফে অধিবেশনের সমাপ্তি ঘোষণার জন্য আবেদন করা হয় বলে বিধানসভা সূত্রে খবর। রাজ্যপালের টুইট নিয়ে বিতর্ক শুরু হতেই সামাল দেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তাঁদের বক্তব্য, রাজ্য মন্ত্রিসভার সুপারিশ মেনেই রাজ্যপাল অধিবেশন স্থগিত করেছেন। তবে নিয়ম অনুযায়ী, রাজ্যপালকেই এবার বিধানসভা অধিবেশনের ডাক দিতে হবে। কিন্তু তা হওয়ায় ৭ তারিখ থেকে বাজেট অধিবেশন শুরু হওয়া অনিশ্চিত হয়ে গেল।

[আরও পড়ুন: বাম প্রার্থীর বাড়িতে হাজির মদন মিত্র! পুরভোটের আগে কামারহাটিতে অন্য সমীকরণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে