১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নেতাজিকে উৎসর্গ রেড রোডে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান, দিল্লির রাজপথে বাংলার সবুজসাথী

Published by: Sulaya Singha |    Posted: January 26, 2021 12:31 pm|    Updated: January 26, 2021 5:26 pm

WB tributes Netaji at Red Road, Sabuj Sathi Project shown in Delhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কোপে রেড রোডের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবার সাধারণের প্রবেশ ছিল নিষেধ। ভিআইপি অতিথিদের ক্ষেত্রেও নানা বাধানিষেধ জারি করা হয়েছিল। ফলে কার্যত দর্শকশূন্যভাবেই বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদযাপিত হল দিনটি। রেড রোডের এই অনুষ্ঠান নেতাজি সুভাষচন্দ্র বসুকেই উৎসর্গ করা হল। অন্যদিকে দিল্লির রাজপথে শোভা পেল রাজ্যে সবুজসাথী প্রকল্পের ট্যাবলো।

ছবি: পিন্টু প্রধান

এবছর নেতাজির জন্মদিনের আগেই ২৩ জানুয়ারি দিনটিকে ‘দেশনায়ক দিবস’ হিসেবে ঘোষণা করেছে রাজ্য সরকার। আর মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানালেন, রেড রোডে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান নেতাজিকেই উৎসর্গ করা হল। অনুষ্ঠান শুরুর আগেই তিনি লেখেন, “ন্যায়, স্বাধীনতা, সাম্য এবং সৌভ্রাতৃত্ব” সংবিধানে উল্লেখিত এই আদর্শকে রক্ষা করতে হবে আমাদের। আর তা এগিয়ে নিয়ে যেতে লড়াইও চালিয়ে যেতে হবে। সকল ভারতীয়কে সাধারণতন্ত্র দিবসের অভিনন্দন জানাই। আজকের কলকাতার কুচকাওয়াজ দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুকে উৎসর্গ করা হচ্ছে।”

[আরও পড়ুন: সাতসকালে বিধ্বংসী অগ্নিকাণ্ড কলকাতায়, পুড়ে ছাই গ্যারাজ ও সংলগ্ন বেশ কয়েকটি ঘর]

এদিন কোভিড বিধি মেনেই রেড রোডে হাজির হয়েছিলেন অতিথিরা। পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীও। দূরত্ব বিধি মেনেই কুচকাওয়াজ করেন সেনা জওয়ানরা। মোট ২১টি ট্যাবলো প্রদর্শিত হয়। যেখানে তুলে ধরা হয়েছিল রাজ্যের বিভিন্ন প্রকল্প। ছিল ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’-এর ট্যাবলো। পাশাপাশি নেতাজির ছবিতে সাজানো ট্যাবলোও ছিল। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কাটছাঁট করা হয় অনুষ্ঠানের সময়সীমা।

ছবি: পিন্টু প্রধান

এদিকে, দিল্লির রাজপথে শোভা পেল বাংলার সবুজসাথী প্রকল্পের ট্যাবলো। শুধু ছেলে নয়, মেয়েদের লেখাপড়ার ক্ষেত্রেও রাজ্য সরকার যে বৃহৎ উদ্যোগ নিয়েছে, তা-ই ফুটে ওঠে। সবুজসাথী প্রকল্পে ছাত্রছাত্রীদের সাইকেল প্রদানের মধ্য দিয়ে তাদের স্কুলে যাওয়ার সমস্যা মিটিয়েছেন মুখ্যমন্ত্রী। সে ছবিই ধরা পড়ল দিল্লির প্যারেডে। সঙ্গে বাজল রবীন্দ্রসংগীত। “আমরা নূতন যৌবনেরই দূত।”

[আরও পড়ুন: রিকশা চালককে জেরা করে মিলল তথ্য, ২৪ ঘণ্টার মধ্যেই কালীঘাটে পোড়া নোট কাণ্ডের রহস্যভেদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে