Advertisement
Advertisement
WB Weather Update

দক্ষিণে তাপপ্রবাহ, উত্তরে বৃষ্টির লাল সতর্কতা, আজই ‘তাপ-মুক্তি’ কলকাতার?

একটানা ভ্যাপসা গরমে নাভিশ্বাস দক্ষিণবঙ্গবাসীর। দক্ষিণবঙ্গের পশ্চিমের তিন জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। আরও ছয় জেলায় চলবে গরম। তাপপ্রবাহের মত পরিস্থিতি তৈরি হতে পারে।

WB Weather Update: Rain may lash out in Kolkata today

ফাইল ছবি

Published by: Paramita Paul
  • Posted:June 13, 2024 1:29 pm
  • Updated:June 13, 2024 3:12 pm

নিরুফা খাতুন: একটানা ভ্যাপসা গরমে নাভিশ্বাস দক্ষিণবঙ্গবাসীর। এর মধ্যে সামান্য স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কাল অর্থাৎ শুক্রবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণবঙ্গে। সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, উত্তরের তিন জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গের পশ্চিমের তিন জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। আরও ছয় জেলায় চলবে গরম। তাপপ্রবাহের মত পরিস্থিতি তৈরি হতে পারে। চরম তাপপ্রবাহ চলবে আজকেও। তবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শুক্রবার বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। আগামী সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ, বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের সতর্কতা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলাতে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে ঝাড়গ্রাম ও বাঁকুড়াতেও। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া(WB Weather Update) থাকবে হুগলি, পূর্ব বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। কাল, শুক্রবার পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ চলবে। দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ৪০-৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়বে। সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভালো বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে জল বাড়ছে তিস্তায়, সিকিমে হড়পা বানে নিখোঁজ ৫, নিশ্চিহ্ন বহু এলাকা]

উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত সেখানেই থমকে। ৩১ মে থেকে একই জায়গায় মৌসুমী অক্ষরেখা। এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা নেই। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী সপ্তাহে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে।

Advertisement

উত্তরবঙ্গে পাঁচ জেলাতে প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে অভিভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবারও আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

[আরও পড়ুন: কুয়েতের অগ্নিকাণ্ডে মৃতদের পরিবারের পাশে প্রধানমন্ত্রী মোদি, ঘোষণা আর্থিক সাহায্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ