BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

West Bengal Assembly Election 2021: প্রথম ৪ দফায় কত আসন জিততে পারে বিজেপি? কী বলেছে দলের অন্দরের সমীক্ষা?

Published by: Subhajit Mandal |    Posted: April 14, 2021 11:43 am|    Updated: April 14, 2021 12:51 pm

An Images

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: চতুর্থ দফার ভোট শেষ। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে এখনও পর্যন্ত ১৩৫টি আসনে নির্বাচন হয়েছে। আর সেই ভোটের পর সম্ভাব্য ফল কী হতে পারে তা নিয়ে জমা পড়া বুথফেরত সমীক্ষার রিপোর্ট নিয়ে রাজ্য বিজেপি (BJP) দপ্তরে চলছে অঙ্ক কষা। কেন্দ্রীয় ও রাজ্য নেতাদের একাংশ আপাতত সেই হিসাব কষতেই ব্যস্ত। আর বুথভিত্তিক সম্ভাব্য ফলাফলের হিসাব দেওয়ার জন্য নির্দিষ্ট ফর্মও দেওয়া হয়েছে। সেই ফর্মে থাকা ফাঁকা জায়গায় বিজেপি প্রার্থী ও অন্যান্য প্রার্থীদেরও সম্ভাব্য প্রাপ্ত ভোটের উল্লেখ করতে হবে। সেই পূরণ করা ফর্ম আসছে শীর্ষ নেতৃত্বের কাছে।

[আরও পড়ুন: নিষেধাজ্ঞা ওঠার পরই জনসভায় মমতা, বিচারের ভার জনতার হাতে ছাড়লেন তৃণমূল সুপ্রিমো]

প্রাথমিক রিপোর্টের উপর ভিত্তি করে উত্তরবঙ্গে ভাল ফলের পাশাপাশি দক্ষিণবঙ্গেও আশানুরূপ ফল হবে বলে মনে করছে গেরুয়া শিবির। রাজ্য বিজেপির সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের দাবি, “প্রথম ৪ দফার যে ১৩৫টি আসনে ভোট হয়েছে, আমাদের কাছে যা রিপোর্ট তাতে ৯০ থেকে ১০০টি আসন আমরা পাব।” ফোন যাচ্ছে কেন্দ্রীয় প্রকল্পের যারা সুবিধাভোগী সেই সমস্ত নাগরিকদের কাছেও। তাদেরও মন বোঝার চেষ্টা চলছে বলে দলীয় সূত্রে খবর। বুথভিত্তিক সম্ভাব্য ফলাফল নিয়ে দলের মণ্ডল সভাপতিদের কাছ থেকে রিপোর্ট নেওয়া হয়েছে। দলের এক জেলা সভাপতির কথায়, ভোটের ফলাফল প্রকাশের আগে দলীয়ভাবে বুথভিত্তিক সম্ভাব্য ভোট প্রাপ্তির রিপোর্ট তৈরি হয়েছে। রাজ্যকে রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে। রিপোর্ট নেওয়া হয়েছে বুথ সভাপতি, বুথ পালক, শক্তিকেন্দ্র প্রমুখের কাছ থেকে। শুধু তাই নয়, ভোটারদের মন বুঝে নিতে অর্থাৎ বিজেপির পক্ষে তারা সমর্থন দিয়েছে কি না তা আন্দাজ করতে তাদের সঙ্গেও কথা বলছেন বুথস্তরের নেতারা।

চতুর্থ দফা পর্যন্ত যে ১৩৫টি আসনে ভোট হয়েছে তার মধ্যে উত্তরবঙ্গে আলিপুরদুয়ারে পাঁচটি আসন রয়েছে। কোচবিহারে ন’টি আসন। বিজেপি নেতৃত্বের দাবি, লোকসভা ভোটের নিরিখে বিধানসভা ভিত্তিক যা ফলাফল হয়েছিল তা এবারও ধরে রাখা সম্ভব হবে। সেরকম দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতেও আশানুরূপ ফল হবে বলে দাবি রাজ্য নেতাদের। গত লোকসভা (Lok Sabha Election 2019) ভোটের নিরিখে দেখলে ১৬৪টি বিধানসভা আসনে এগিয়ে ছিল তৃণমূল। বিজেপি এগিয়ে রয়েছে ১২১টি আসনে। লোকসভার সেই ট্রেন্ড বজায় থাকবে কিনা এই বিধানসভা ভোটে তা নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা কাটাছেঁড়া করছেন। আর বঙ্গ বিজেপিও একেবারে বুথ থেকে রিপোর্ট নিয়ে তার ভিত্তিতে বিশ্লেষণ শুরু করেছে।

[আরও পড়ুন: ‘২ মে-র পর শুধুই ছবি আঁকতে হবে মুখ্যমন্ত্রীকে’, ‘চায়ে পে চর্চা’ থেকে মমতাকে কটাক্ষ দিলীপ]

গত সোমবার রাজ্য নির্বাচনী প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দাবি করেছেন, চতুর্থ দফার ভোট হয়েছে। তাতে বিজেপির সেঞ্চুরি হয়ে গিয়েছে। রাজ্য নেতাদেরও দাবি, উত্তরবঙ্গে তো ভাল ফল হচ্ছেই, দক্ষিণবঙ্গেও এবার ভাল আসন আসবে পদ্মের ঝুলিতে। ভোট হয়ে যাওয়া আসনগুলিতে বিজেপির বুথফেরত সমীক্ষার রিপোর্ট রাজ্য অফিসে যা আসছে তা পাঠানো হচ্ছে কেন্দ্রীয় নেতৃত্বের কাছেও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement