BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

৬০ হাজার কোটি টাকার বঞ্চনা করেছে কেন্দ্র, বাজেট পেশের পরই তোপ মুখ্যমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: July 7, 2021 3:20 pm|    Updated: July 7, 2021 3:45 pm

West Bengal budget 2021: CM Mamata Banerjee accuses Centre of freezing funds | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় তৃণমূল সরকারের প্রথম বাজেট পেশের পরই কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ আনলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। রীতিমতো হিসাব কষে বুঝিয়ে দিলেন কেন্দ্রের কাছ থেকে কত টাকা পাওনা রয়েছে রাজ্যের। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর অভিযোগ, দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে কেন্দ্র।

বুধবার সাংবাদিক সম্মেলন থেকে রাজ্যের ভবিষ্যত পরিকল্পনা, বাজেট নিয়ে বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে কোভিড টিকা, জ্বালানির মূল্যবৃদ্ধি-সহ রাজ্যকে বঞ্চনার অভিযোগ করেন তিনি। তাঁর কথায়, “রাজ্যকে ৬০ হাজার কোটি টাকা থেকে বঞ্চিত করেছে কেন্দ্র। এখনও ৩৩ হাজার ৩১৪ কোটি টাকা পাই। এত বঞ্চনার পরও রাজ্যের জিডিপি বেড়েছে।” একইসঙ্গে তাঁর অভিযোগ, “যশের ক্ষতিপূরণও মেলেনি। রাজ্যকে বঞ্চনা করা হয়েছে।”  

[আরও পড়ুন: WB Budget 2021:দলিল রেজিস্ট্রেশনে খরচ কমছে ১০ শতাংশ, বিশেষ ছাড় স্ট্যাম্প ডিউটিতে]

কোভিড পরিস্থিতি নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, “টিকা তো বাজারে এসে গিয়েছিল,  দ্বিতীয় ঢেউ আসার আগে কেন দেশবাসীকে টিকা দেওয়া হল না? এখন তো বিরোধী রাজ্যগুলিকে কম টিকা দেওয়া হচ্ছে।” একইসঙ্গে তাঁর প্রশ্ন, “কেন্দ্রীয় বাজেটে কোভিড টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এছাড়াও ছিল পিএম কেয়ারস। সেই টাকা কোথায় গেল?”  

তোপ দেগেছেন জ্বালানির দামবৃদ্ধি নিয়েও। মুখ্যমন্ত্রীর অভিযোগ, পেট্রোপণ্য থেকে মোটা টাকা কর আদায় করেছে কেন্দ্র। গত কয়েক মাসে লাফিয়ে লাফিয়ে দাম বেড়েছে পেট্রল, ডিজেলের। এরপরই তাঁর কটাক্ষ, শুধু মন্ত্রিসভা রদবদল করলেই হবে? জ্বালানির দাম কমানোর জন্য ব্যবস্থাও নেওয়া উচিৎ।”

গত মে মাস থেকে ৮ বার পেট্রোপণ্যের দাম বেড়েছে। শুধুমাত্র জুন মাসেই মূল্যবৃদ্ধি হয়েছে ৬ বার। আর গত এক সপ্তাহে ৪ বার দাম বেড়েছে পেট্রোপণ্যের। সবমিলিয়ে আমজনতার নাভিশ্বাস দশা। মমতার কথায়, পেট্রোপণ্যের দামবৃদ্ধি মানুষের সহ্যক্ষমতা ছাড়িয়েছে। তবে স্রেফ পেট্রোপণ্যের দামবৃদ্ধিই নয়, নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধি নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তোপ মমতার, রাজ্য বাজেটে জ্বালানি শুল্কে ছাড় ঘোষণা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement