BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

শিক্ষকদের জন্য নয়া প্রকল্প চালু রাজ্যে, নিজের জেলায় বদলির আবেদন করা যাবে ‘উৎসশ্রী’ পোর্টালে

Published by: Paramita Paul |    Posted: July 22, 2021 4:10 pm|    Updated: July 22, 2021 5:24 pm

West Bengal chief minister Mamata Banerjee launches scheme for teachers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষকদের জন্য নয়া প্রকল্প ‘উৎসশ্রী’ আনল রাজ্য। বৃহস্পতিবার নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আজকের ক্যাবিনেটে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। কী রয়েছে এই প্রকল্পে?

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘উৎসশ্রী’ নামে একটি পোর্টাল চালু করছে রাজ্য। বাড়ির কাছে বদলি চাইলে সরকারি স্কুলের স্থায়ী শিক্ষকরা এই পোর্টালে আবেদন করতে পারবেন।  কবে থেকে এই প্রকল্প চালু হবে, তা অবশ্য স্পষ্ট করা হয়নি। প্রসঙ্গত, নিজের জেলা বা নিজের বাড়ির কাছে বদলি চান বহু শিক্ষক-শিক্ষিকারা। বহুদিন ধরে বিষয়টি আটকে ছিল বলে খবর। এবার সেই আবেদন খতিয়ে দেখতে প্রকল্প চালু করছে রাজ্যে।

[আরও পড়ুন: রাজ্যে ফের চালু হচ্ছে ‘দুয়ারে সরকার’ শিবির, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ সূচনার দিন ঘোষণা মুখ্যমন্ত্রীর]

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, “বহু শিক্ষক শিক্ষিকা নিজের বাড়ির কাছে, জেলায় বদলি হতে চায়। একটা স্কুলে সকলে যদি এক জেলায় বদলি হতে চান, তা তো সম্ভব হবে না। তবে অ্যাডজাস্ট করে এই বদলি করা হবে।” তিনি আরও জানান, এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেরাই বদলির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেবে শিক্ষাদপ্তর। এবার অনলাইনে বদলির আবেদন করা যাবে। স্বাভাবিকভাবেই রাজ্যের এই উদ্যোগে খুশি শিক্ষক-শিক্ষিকারা।

তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলছে দফায় দফায় নিয়োগপর্ব। কিন্তু আইনি জটিলতায় মাঝেমধ্যেই সেই প্রক্রিয়া থমকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে চাকুরিরত শিক্ষক-শিক্ষিকাদের পাশে দাঁড়াল রাজ্য। এবার নিজের জেলায় তাঁদের বদলির প্রক্রিয়া আরও সহজ করে দিলেন মুখ্যমন্ত্রী। 

[আরও পড়ুন: বালি মাফিয়াদের রুখতে বড় পদক্ষেপ মুখ্যমন্ত্রীর, তৈরি হচ্ছে নতুন Sand Mining Policy]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement