BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পুরভোটে ফের বাম-কংগ্রেস জোট? বড়সড় ইঙ্গিত দিলেন বিমান বসু

Published by: Subhajit Mandal |    Posted: November 7, 2021 3:50 pm|    Updated: November 7, 2021 4:47 pm

West Bengal civic polls: Left-Congress alliance on Cards | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপনির্বাচনে জোট হয়নি। তাতে অবশ্য সাফল্যও আসেনি। তাই রাজ্যের পুরভোটে ফের কংগ্রেসের সঙ্গে জোটের পথে হাঁটতে পারে বামেরা। আগামী সপ্তাহেই কংগ্রেসের (Congress) সঙ্গে আসন সমঝোতা নিয়ে ফ্রন্টের অন্দরে আলোচনায় বসতে পারে বাম দলগুলি। রবিবার এমনটাই ইঙ্গিত দিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

West Bengal civic polls: Left-Congress alliance on Cards

সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) অনেক আগেই জানিয়ে দিয়েছিলেন, ভোট শেষ, জোট শেষ। কংগ্রেসের সঙ্গে জোট আসলে ছিল নির্বাচনী সমঝোতা। যা ভোট মিটতেই শেষ হয়েছে। রাজ্যের সদ্যসমাপ্ত পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট ছিল না বামেদের। তারা বরং, একাই লড়ে খড়দহ, শান্তিপুরের মতো আসনে তাৎপর্যপূর্ণ ভাবে ভোট বাড়িয়ে নিয়েছে। সেকারণেই পুরভোটে (West Bengal Civic Polls) জোটের পথে না গিয়ে একলা চলার পথে সওয়াল করেছে দলের একাংশ। কিন্তু রবিবার বিমান বসু যা ইঙ্গিত দিলেন, তাতে নতুন করে জোট নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ‘দল ছাড়তে পারলে অনেক গুপ্ত কথাই ফাঁস করতাম’, ফের বিস্ফোরক তথাগত]

রবিবার বামফ্রন্ট চেয়ারম্যান জানিয়েছেন, পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট হবে কিনা, সেটা ঠিক হবে আলোচনার মাধ্যমে। আগামী সপ্তাহেই তাঁরা বৈঠকে বসবেন, এবং তখনই জোট নিয়ে আলোচনা হবে। তাৎপর্যপূর্ণভাবে বিমানবাবুর মন্তব্য, এর আগে যখন পুরভোটের কথা হয়েছিল, তখন কংগ্রেসের সঙ্গে ৯৫ শতাংশ আসনে বোঝাপড়া হয়েই গিয়েছিল তাঁদের। এবার সেই সমঝোতা অনুযায়ী ভোটে লড়া হবে কিনা, সেটা নিয়ে চূড়ান্ত আলোচনা হবে আগামী সপ্তাহের বৈঠকেই।

[আরও পড়ুন: শিয়রে পুরভোট, কলকাতা ও হাওড়ার প্রার্থীদের নাম নিয়ে আলোচনা শুরু বিজেপিতে]

কংগ্রেস নেতৃত্ব অবশ্য জোটের ব্যাপারে আগেই হযবরল নীতি নিয়েছে। পরিস্থিতি অনুযায়ী স্থানীয় নেতৃত্বকে সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছেড়ে দিয়েছে প্রদেশ কংগ্রেস (West Bengal Pradesh Congress)। যেখানে সংগঠন দুর্বল, সেখানে বামেদের সমর্থন, আর যেখানে দলের জোর আছে সেখানে এককভাবে লড়াই করার নির্দেশ দেওয়া হয়েছে স্থানীয় নেতৃত্বকে। সরকারি ভাবে কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য (Pradip Bhattacharya) বলছেন, “পুরভোট যেহেতু স্থানীয় স্তরের পরিস্থিতির উপর নির্ভর করে লড়াই হয়, তাই জোটের ব্যাপারটাও স্থানীয় নেতৃত্বের উপর ছেড়ে দেওয়ায় ভাল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে