৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

রাহুল চক্রবর্তী: ধর্মান্তকরণের অভিযোগে বিজেপির বিরুদ্ধে জোরাল সওয়াল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরাসরি বিজেপি বিধায়ক মনোজ টিগ্গাকে উদ্দেশ্য করে এসব কাজ বন্ধ করার নির্দেশ দেন তিনি। এনআরসি, সিএএ’র বিরোধিতাতেও সুর চড়ান মুখ্যমন্ত্রী। যদিও পালটা তাঁকে আক্রমণ করতে ছাড়েননি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

গত ২ ফেব্রুয়ারি গণবিবাহের আসর ঘিরে ঘটনার সূত্রপাত। গাজোলের আলমপুরে প্রায় ২০০ যুবক-যুবতীকে নিয়ে গণবিবাহে অনুষ্ঠানের আয়োজন করেছিল ভিএইচপি। অভিযোগ, বিয়ের অনুষ্ঠান চলাকালীন আচমকাই ঝাড়খণ্ড দিশম পার্টির জনাকয়েক সদস্য সেখানে হাজির হয়ে অশান্তি বাঁধিয়ে দেন। তাঁরা অভিযোগ করেন, আদিবাসী তরুণীদের উপর চাপ দিয়ে তাঁদের ধর্মান্তরিত করেছেন VHP নেতারা। তারপর হিন্দু মতে তাঁদের বিয়ে দেওয়া হচ্ছে। যা আদিবাসী সম্প্রদায়ের রীতি বিরোধী। তাই তাঁরা এই বিয়ে কিছুতেই মেনে নেবেন না। এই অভিযোগ ঘিরে দু’পক্ষের বচসা শুরু হয়। তারপর তা হাতাহাতিতে পৌঁছয়। হাতে লাঠি, বাঁশ নিয়ে ভিএইচপি কর্মীদের উপর ঝাঁপিয়ে পড়ার অভিযোগ ওঠে ঝাড়খণ্ড দিশম পার্টির সমর্থকদের বিরুদ্ধে।  

এই ইস্যুতে আগেও একাধিকবার সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিধানসভাতে সরাসরি বিজেপি বিধায়ক মনোজ টিগ্গাকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী। প্রশ্নের ভঙ্গিমায় বিজেপি বিধায়ককে তিনি বলেন, “মালদহ, আলিপুরদুয়ারে ধর্মান্তকরণের চেষ্টা আমরা রুখে দিয়েছে। বিজেপির ধর্মান্তকরণের চেষ্টা অবিলম্বে রুখতে হবে। কেন আপনাদের লোক এসব করছে। কেন আমার কাছে খবর আসছে?” জাতীয় নাগরিকপঞ্জির বিরোধিতাতেও আরও একবার সুর চড়ান। মুখ্যমন্ত্রী বলেন, “বাংলায় এনআরসি, এনপিআর করতে দেব না। অনেক রাজ্য এনপিআর শুরু করেছে। আমি সবাইকে চিঠি লিখে অনুরোধ করব দয়া করে এটা করবেন না। মানুষকে ভালবেসে করতে হয়। গায়ের জোরে সব কিছু করা যায় না।” CAA‘র সমর্থনে লিফলেট বিলি করে বিজেপি রাজ্যে অশান্তি তৈরির চেষ্টা করছে বলেও অভিযোগ মুখ্যমন্ত্রীর। এ প্রসঙ্গে বিজেপি বিধায়ককে উদ্দেশ্য করে তিনি বলেন, “এনআরসি সম্পর্কে বোঝাতে লিফলেট বিলি করছে বিজেপি। যে লোক চাইছে না তাঁদের কেন জোর করে লিফলেট বিলি করা হচ্ছে?”

[আরও পড়ুন: ‘চোখের জল ফেলে প্রকল্পের টাকা নিয়ে এসেছিলাম’, মেট্রোর উদ্বোধনে ডাক না পাওয়ায় ব্যথিত মমতা]

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এ বিষয়ে মুখ্যমন্ত্রীকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি বলেন, “NRC, NPR নিয়ে লোকসভা ভোটের আগেও আপনি বিরোধীদের পাশে চেয়েছিলেন। কিন্তু সেই বিরোধী নেতারা বুঝতে পেরেছে আপনার সঙ্গে থেকে লাভ নেই। তাই সবাই আপনাকে ছেড়ে চলে যাচ্ছে।” তবে ধর্মান্তকরণের অভিযোগে মনোজ টিগ্গাকে আক্রমণ প্রসঙ্গে এখনও মুখ খোলেননি কেউই।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং