BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘উৎসশ্রী’ পোর্টালের উদ্বোধন শিক্ষামন্ত্রীর, অনলাইনেই বদলির আবেদন করতে পারবেন শিক্ষকরা

Published by: Paramita Paul |    Posted: July 31, 2021 2:48 pm|    Updated: July 31, 2021 3:06 pm

West Bengal govt launches Utshashree portal for teachers transfer | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষক-শিক্ষিকাদের পাশে  দাঁড়াল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন এবার থেকে অনলাইনেই (Online) বদলির আবেদন করতে পারবেন শিক্ষকরা। সেই উদ্দেশে নতুন এক পোর্টাল ‘উৎসশ্রী’ আনছে রাজ্য সরকার। শনিবার সেই পোর্টালের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সঙ্গে জানালেন কীভাবে বদলির সম্পূর্ণ প্রক্রিয়া অনলাইনে সম্পাদন করা যাবে।

২ আগস্ট থেকে চালু হবে এই উৎশ্রী পোর্টাল (Utshashree portal)। কিন্তু কী এই পোর্টাল? শুধুমাত্র শিক্ষিক, শিক্ষিকা (Teachers) নন, এই পোর্টালের মাধ্যমে বদলির আবেদন জানাতে পারবেন শিক্ষাকর্মীরাও। বিভিন্ন ধরনের বদলির জন্য় আলাদা-আলাদা ভাগ রাখা হয়েছে এই পোর্টালে। প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক-সমস্ত স্তরের শিক্ষক ও শিক্ষাকর্মীরাও এই পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। 

[আরও পড়ুন: Alipore Zoo-এর ৫ রয়্যাল বেঙ্গলকে দত্তক, শর্ত মানলে আপনিও হতে পারেন বাঘ-হরিণদের অভিভাবক]

কীভাবে হবে সেই প্রক্রিয়া? জানা গিয়েছে, নির্দিষ্ট পোর্টালে গিয়ে ওটিপির মাধ্যমে লগ ইন করতে পারবেন শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা। তার পর সেখানেই হবে বদলির ফর্ম ফিলআপ। বদলির প্রক্রিয়া কত দূর এগোল, কোথায় আটকে থাকছে ফাইল সেই সমস্ত তথ্যও ‘রিয়েল টাইম ট্র্যাকিং’ করা যাবে এই পোর্টালের মাধ্যমে।  

বদলির আবেদন জানানোর সময় কোনওরকম সমস্যা হলে সঙ্গে সঙ্গে তা জানানো যাবে টোল ফ্রি নম্বরে। মিলবে সমাধানও। টোল ফ্রি নম্বরটি হল-18001023154। রয়েছে হোয়াটস অ্যাপ নম্বরও। সেখানেও জানানো যাবে সমস্যার কথা। নম্বর দুটি হল-৮৯০২৬০২৫১৯ এবং ৬২৯২২৬৩৩০০। এছাড়া ইমেলের মাধ্যমেও অভিযোগ জানানোর ব্যবস্থা থাকছে। মেল অ্যাড্রেসটি হল onlineteachertransfer.com।

নয়া পোর্টাল সম্পর্কে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, উৎসশ্রী পোর্টালের উন্নতির জন্য ৩১ আগস্ট পর্যন্ত পরামর্শ দেওয়া যাবে। তার পরেও শিক্ষাদপ্তরে মেল করে পরামর্শ জানানো যাবে। পাশাপাশি ২০ জন আধিকারিক গোটা প্রক্রিয়ার উপর নজর রাখবেন বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এমনকী, দুয়ারে সরকার প্রকল্পের আওতাভুক্ত হচ্ছে এই প্রকল্প। 

[আরও পড়ুন: আপনার মোবাইলে কেউ আড়ি পাতছে না তো? Hacking থেকে বাঁচুন এই সহজ উপায়ে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×