BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আপনার মোবাইলে কেউ আড়ি পাতছে না তো? Hacking থেকে বাঁচুন এই সহজ উপায়ে

Published by: Paramita Paul |    Posted: July 30, 2021 9:29 pm|    Updated: July 31, 2021 2:12 pm

By restarting smart phone you can thwart hackers from stealing information | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারিদিক পাতা হ্যাকিংয়ের (Hacking) ফাঁদ। কেউ পাতছে আড়ি, জেনে যাচ্ছে আপনার গোপন কথা। তাদের হাতে চলে আসছে আপনার একান্ত গোপনীয় তথ্য। এমনকী, ব্যক্তিগত ছবিও।  কীভাবে কার ফোন (Smart Phone) থেকে কখন খোয়া যাবে তথ্য তা কেউ জানেন না। তাই ব্যক্তিগত তথ্য আগলাতে ব্যস্ত সকলে। কিন্তু কীভাবে? কীভাবে বাঁচবেন হ্যাকিং থেকে? কীভাবে ফোনের তথ্য নিরাপদে থাকবে? উপায় হাতড়ে-হাতড়ে সকলের মাথায় হাত। ঠিক এমন পরিস্থিতিতে ফোনের গোপনীয়তা রক্ষা করার সহজ উপায় বাতলে দিলেন এক মার্কিন সাইবার বিশেষজ্ঞ।

কী পরামর্শ দিচ্ছেন তিনি? আমেরিকার সেনেট ইনটালিজেন্স কমিটির সদস্য আংগুস কিং জানিয়েছেন, হ্যাকারদের হাতের নাগাল এড়াতে হলে দু’টি সহজ নিম মেনে চলতে হবে। তাহলেই মোবাইল থেকে তথ্য চুরির সম্ভাবনা অনেকটাই কমানো যাবে। তবে তাতে তথ্য চুরি রুখে দেওয়া সম্ভব হবে না। কী সেই উপায়?

[আরও পড়ুন: টুইটারে প্রধানমন্ত্রীর ফলোয়ার ছাড়াল ৭ কোটি! নয়া নজির PM Modi’র]

নিয়ম মেনে মোবাইল সুইচ অফ ও সুইচ অন করতে হবে। বলা হচ্ছে, প্রতি সপ্তাহে একবার করে ফোন রিবুট করতে হবে। তাহলেই ধাক্কা খাবে হ্যাকারদের তথ্য চুরির প্রক্রিয়া। কেউ যদি লাগাতার ফোন থেকে তথ্য চুরির চেষ্টা করে, ফোন অফ করে দেওয়ার ফলে সেই চেষ্টা ব্যর্থ হবে। খানিকক্ষণের জন্য ফোনের তথ্য তাঁর নাগালের বাইরে চলে যাবে বলে দাবি করছে সাইবার বিশেষজ্ঞরা। ফোন অন করার পর হ্যাকারকে হ্যাকিং প্রক্রিয়া প্রথম থেকে শুরু করতে হবে। যা অনেকটাই সময়সাপেক্ষ। ফলে তাঁদের পরামর্শ, ফোন হ্যাকিং আটকাতে প্রয়োজনে দিনের একবার করে স্মার্টফোন রিবুট করা। তাহলে সহজেই আটকানো যেতে পারে হ্যাকিং প্রক্রিয়া। তাহলে আর দেরি কেন, আজ থেকেই মেনে চলুন নতুন এই সহজ টিপস। আর রাখুন আপনার ফোনকে সুরক্ষিত। 

[আরও পড়ুন: হ্যাকারদের কবলে ‘বাঙালি-আনা’র সোশ্যাল অ্যাকাউন্ট, সতর্ক থাকুন আপনিও!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×