১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

SSC গ্রুপ ডি নিয়োগ মামলা: CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, হাই কোর্টের ডিভিশন বেঞ্চে রাজ্য

Published by: Sucheta Sengupta |    Posted: November 23, 2021 12:00 pm|    Updated: November 23, 2021 12:43 pm

West Bengal Govt moves Calcutta High Court division bench against CBI probe order | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: এসএসসির (SSC) গ্রুপ ডি নিয়োগ মামলায় কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য সরকার। সূত্রের খবর, মঙ্গলবার সকালে উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চে রাজ্যের দায়ের করা মামলা গৃহীত হয়েছে। সোমবার এই নিয়োগে বেনিয়মের অভিযোগ সংক্রান্ত মামলার তদন্তভার সিবিআইকে (CBI) দেয় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ এই রায় ঘোষণা করে। তারপরই অবশ্য রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাওয়ার পরিকল্পনা ছিল রাজ্য সরকারের। আজ সেই পদক্ষেপ  নেওয়া হল।  সূত্রের খবর, বুধবার মামলার শুনানি হতে পারে।

উল্লেখ্য, ২০১৬ সালে গ্রুপ ডি কর্মী হিসাবে প্রায় ১৩ হাজার নিয়োগের সুপারিশ করে রাজ্য। সেই মতো পর্যায়ক্রমে পরীক্ষা ও ইন্টারভিউ নেয় সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন (Central School Service Commission)। তারপর প্যানেল তৈরি করে। ২০১৯ সালে ওই প্যানেলের মেয়াদ শেষ হয়। অভিযোগ, প্যানেলের মেয়াদ শেষ হওয়ার পরও নিয়মবহির্ভূতভাবে প্রচুর নিয়োগ করেছে কমিশন। ২৫ জনের নিয়োগের সুপারিশ সংক্রান্ত তথ্য তুলে ধরে মামলা করা হয় হাই কোর্টে। এরপরই ওই ২৫ জনের নিয়োগের সুপারিশের নথি-সহ কমিশনের সচিবকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ব্যাখ্যা সন্তোষজনক না হলে প্রয়োজনে সিবিআইকে দিয়ে এই তদন্ত করানো হবে বলেও জানিয়েছিলেন তিনি। 

[আরও পড়ুন: গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে উধাও ৪৫ লক্ষ টাকা, ব্যাংককর্মীর সাহায্যেই জালিয়াতির কারবার]

মধ্যশিক্ষা পর্ষদকে মামলায় যুক্ত করে নতুন হলফনামা জমার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। তবে সোমবার মধ্যশিক্ষা পর্ষদের হলফনামা দেখে সন্তুষ্ট হয়নি হাই কোর্ট। তারপরই বিচারপতি সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি। তিনি জানান, ডিআইজি (DIG)পদমর্যাদার আধিকারিককে নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করার নির্দেশ বিচারপতির। আগামী ২১ ডিসেম্বরের মধ্যে কলকাতা হাই কোর্টে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে। তবে মঙ্গলবার সেই রায়কে চ্যালেঞ্জ করে পরিকল্পনামতোই ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হল। 

[আরও পড়ুন: ‘পরকীয়ার ভূত’ ছাড়াতে বিবাহিত ছেলেকে নিয়ে থানায় বাবা! বাড়ি ফিরে ‘আত্মঘাতী’ যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে