১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নারীশক্তিকে কুর্নিশ রেলের, এবার প্রিন্সেপঘাট স্টেশন পরিচালনার দায়িত্বে মহিলারা

Published by: Paramita Paul |    Posted: March 8, 2020 5:16 pm|    Updated: March 8, 2020 8:11 pm

Women start to look after Princep Ghat railway staion onwards

সুব্রত বিশ্বাস: আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ উদ্যোগ রেলের। রবিবার একাধিক যাত্রীবাহি ট্রেন, মালগাড়ি চালালেন মহিলা চালকরা। সেই ট্রেনের লোকো পাইলট থেকে গার্ড, সমস্ত ভূমিকা পালন করেছিলেন মেয়েরা। আরও এক বেনজির সিদ্ধান্ত নিয়েছে শিয়ালদহ ডিভিশন। এমনকী এদিন কলকাতার প্রিন্সেপ ঘাট স্টেশনের পরিচালনার সম্পূর্ণ ভার মহিলাদের হাতে তুলে দেওয়া হল। যা এই ডিভিশনে প্রথম। রেলের এই ভূমিকার প্রশংসায় পঞ্চমুখ আম জনতা।

জানা গিয়েছে, এখন থেকে প্রিন্সেপ ঘাট স্টেশনের পরিচালনার দায়িত্বে থাকবেন মোট ছ’জন মহিলা কর্মী। টিকিট কাউন্টার থেকে স্টেশন মাস্টার সব দায়িত্বই সামলাবেন তাঁরাই। লিঙ্গ বৈষম্য দূর করতেই এ হেন অভিনব সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এই স্টেশন দিয়ে আপ-ডাউন মিলিয়ে রোজ ২৯টি ট্রেন চলাচল করে। স্টেশনের দায়িত্বে থাকা  স্টেশন মাস্টার সুনীতি পোদ্দার বলেন, ‘আমি এই স্টেশনে আগে থেকেই ছিলাম। কিন্তু তখন অন্য সকল কর্মীরা পুরুষ ছিলেন। কিন্তু এবার থেকে সকলেই মহিলা। এরকম সম্মান জানানোয় আমরা গর্বিত।’ প্রিন্সেপ ঘাট স্টেশন ট্রান্সফার হয়ে এসেছেন আরও এক স্টেশন মাস্টার লিজা রায়। তিনি বলেন, “শিয়ালদহ ডিভিশনের এমন উদ্যোগে যুক্ত হতে পেরে আমার খুব ভালো লাগছে।” একই সঙ্গে রেলের তরফ থেকে ঠিক করা হয়েছে প্রিন্সেপ ঘাট স্টেশনের সকল সাফাই কর্মীও হবেন মহিলা।

[আরও পড়ুন : তাঁকে এড়িয়ে কেন পার্থকে ইস্তফাপত্র উপাচার্যের? রবীন্দ্রভারতী কাণ্ডে ‘অপমানিত’ রাজ্যপাল]

এদিকে রবিবার আসানসোল রেল ডিভিশনে মালগাড়ি চালালেন মহিলা চালক। মালগাড়িতে ছিলেন লোকো পাইলট সুরুচি কুমারি, অ্যাসিটেন্ট লোকো পাইলট লক্ষ্মী মাহাতো এবং গার্ডের ভূমিকা পালন করেন ইশিতা রাহা। এদিন হাওড়া ডিভিশনে ডানকুনি থেকে বর্ধমান পর্যন্ত মালগাড়ি চালান মহিলারা। তাঁরা দীঘা-পুরীগামী যাত্রীবাহি ট্রেনও চালিয়েছেন।

[আরও পড়ুন :রেল ছাড়পত্র দিতেই মাঝেরহাট ব্রিজ তৈরিতে তৎপর রাজ্য, পরিদর্শনে ফিরহাদ-অরূপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে