৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ অগ্রহায়ণ  ১৪২৬  বুধবার ২০ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 3G 4G-র পর কি তবে 5G? অনেক দিন ধরেই শোনা যাচ্ছে খুব তাড়াতাড়ি ভারতে চালু হতে চলেছে 5G পরিষেবা। কিন্তু এখনও তা বাস্তবায়িত হয়নি। তবে এবার সত্যি সত্যিই এই পরিষেবা চালু হওয়ার পথে। টেলিকম জায়ান্ট নোকিয়ার হাত ধরেই এ দেশে অত্যাধুনিক 5G ডেটা পরিষেবা চালু হবে বলে খবর। ইতিমধ্যেই নাকি 5G-র জন্য প্রয়োজনীয় সরঞ্জাম তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে।

[মোবাইলে ব্যাংকিং অ্যাপ, বড়সড় বিপদ ডেকে আনছেন না তো?]

চেন্নাইয়ে নোকিয়ার যে কারখানা রয়েছে, সেখানেই নাকি 5G-র জন্য ‘নিউ রেডিও’ তৈরির কাজ শুরু হয়েছে। নোকিয়ার তরফে জানানো হয়েছে, 3GPP 5G নিউ রেডিও রিলিজড ১৫ স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে তৈরি হচ্ছে এনআর। এছাড়াও গ্রাহকদের কাছে 5G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য যা যা তৈরি করতে হবে, সে সবই বানানো হবে চেন্নাইয়ের কারখানাতে। নোকিয়ার তরফে আরও জানানো হয়েছে, তারা যদি মনে করে অন্যান্য টেলিকম সার্ভিস প্রোভাইডাররাও এই পরিষেবা দিতে আগ্রহী, সেক্ষেত্রে ফিক্সড নেটওয়ার্ক প্রোডাক্ট তৈরি করা হবে।

বর্তমানে চেন্নাই টেলিকম প্রস্তুতকারক কারখানাগুলির মধ্যে অন্যতম। 2G, 3G এবং 4G-র জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জামই সেখানে তৈরি হয়। তবে শুধু এ দেশের জন্যই নয়, মোট ১০০টি দেশের ইন্টারনেট পরিষেবার জন্য দরকারি যন্ত্রপাতি, প্রযুক্তি, সরঞ্জাম বানানো হয় এখানেই।

[বন্ধ হচ্ছে ৮২৭ টি পর্ন সাইট, হাই কোর্টের নির্দেশে সিদ্ধান্ত কেন্দ্রের]

রিলায়েন্স জিওর সৌজন্যে গত দু’বছর এ দেশে ইন্টারনেট ব্যবহারের মাত্রা একলাফে কয়েক গুণ বেড়ে গিয়েছে। কখনও নিখরচায় তো কখনও স্বল্প মূল্যেই মিলেছে অফুরন্ত ডেটা ব্যবহারের সুযোগ। আর ঠিক সেই কারণেই টেলিকম সংস্থাগুলির মধ্যে বেড়েছে প্রতিযোগিতা। পরিসংখ্যান বলছে, গত বছর প্রতি মাসে মাথা পিছু ৭.৪ জিবি ডেটা ব্যবহার করেছেন গ্রাহকরা। সেই তাগিদ থেকে দ্রুত 5G পরিষেবা চালু করতে চাইছে টেলিকম অপারেটররা। আর 5G পরিষেবা চালু হয়ে গেলে যে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা আরও অনেকখানি বদলে যাবে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং