BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

সহজ হল ব্যবহার, এবার ঠিক বন্ধুর মতোই কথা বলতে পারবেন অ্যালেক্সার সঙ্গে!

Published by: Tiyasha Sarkar |    Posted: June 9, 2019 9:21 pm|    Updated: June 10, 2019 8:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘হাই অ্যালেক্সা। প্লিজ ফেভার মি।’ যে কোনও প্রশ্ন করলেই উত্তর মেলে সঙ্গে সঙ্গে। কিন্তু ইংরেজি ছাড়া অন্য কোনও ভাষা ব্যবহারের ক্ষেত্রে বেশ সমস্যায় পড়তে হত অ্যালেক্সাকে। তাই ইংরেজিতে সড়গড় না হলে, অনেক ক্ষেত্রেই ঝক্কি পোহাতে হত ব্যবহারকারীদের। শীঘ্রই সমাধান হতে চলেছে সেই সমস্যার। এবার সাবলীলভাবে হিন্দি বলবে অ্যালেক্সা, জানানো হল কোম্পানির তরফে।

[আরও পড়ুন: Google Maps-এ যোগ হল নতুন তিনটি ফিচার, হদিশ মিলবে অটোরিকশারও]

কোম্পানির এক আধিকারিকারিক রোহিত প্রসাদ জানান, যাতে সাবলীলভাবে হিন্দি বলতে ও বুঝতে পারে অ্যালেক্সা, তা নিশ্চিত করতেই কাজ চলছে। খুব শীঘ্রই সহজতর হবে অ্যালেক্সার সঙ্গে হিন্দি কথপোকথন। তিনি জানান, মূলত ভারতীয় ক্রেতাদের জন্যই হিন্দি ভাষার ক্ষেত্রে স্পষ্টতা আনতে উঠে পড়ে লেগেছে কোম্পানি। যদিও এখনও হিন্দি বুঝতে এবং বলতে সক্ষম অ্যালেক্সা। তবে তা সবসময় নয়। অধিকাংশ ক্ষেত্রেই অনেক সময়ই ভাঙা ভাঙা হিন্দির সঙ্গেই ইংরেজি ব্যবহার করে আপনার প্রশ্নের উত্তর দেয় অ্যালেক্সা।

কোম্পানির তরফে জানানো হয়েছে, অনেকটা সহজেই হিন্দি ভাষা ব্যবহারের ক্ষেত্রে স্পষ্টতা আনা সম্ভব ছিল। কিন্তু চেষ্টা করা হয়েছে যতটা নির্ভূল সম্ভব, ততটাই যেন বলতে পারে অ্যালেক্সা। সেই কারণেই কিছুটা বেশি সময় কেটেছে। রোহিত প্রসাদের কথায়, হিন্দি আমাদের কাছে একটা সংস্কৃতি, সেই কারণেই হিন্দির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হয়েছে। তিনি নিশ্চিত, এবার অ্যালেক্সার সঙ্গে হিন্দি কথোপকথনে খুশি হতে বাধ্য ব্যবহারকারীরা।

[আরও পড়ুন: সন্ত্রাস রুখতে কয়েক হাজার ভিডিও ব্লক করতে চলেছে ইউটিউব]

তবে এটা প্রথম নয়, এর আগেও ভাষার ক্ষেত্রে একাধিক আপডেট এনেছে অ্যালেক্সা। গত বছর থেকেই হিন্দি, তেলুগু, তামিল-সহ বেশ কয়েকটি ভাষা বুঝতে ও বলতে সক্ষম অ্যালেক্সা। তবে তা নিতান্তই ভাঙা ভাঙা শব্দে। এবার আপনার সঙ্গে অনেক বেশি সাবলীল হবে অ্যালেক্সা। জানা গিয়েছে, আপনি যদি সিনেমার টিকিট বুক করতে বলেন, সেক্ষেত্রে আপনাকে ক্যাবের পরামর্শও দেবে সে। রোহিত প্রসাদের কথায়, “আমরা এমন কিছু করতে চেয়েছি, যেখানে ব্যবহারকারীকে কোনও রকম সংকোচ বোধ করতে হবে না।  ঠিক যেমন ভাবে বন্ধু-বান্ধব, পরিবারের সঙ্গে কথা বলেন সেভাবেই কথা হবে অ্যালেক্সার সঙ্গেই।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement