BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুখশুদ্ধি ছাড়া আর কোন কোন কাজ করে মৌরি জানা আছে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2018 9:18 am|    Updated: January 18, 2018 9:18 am

Benefits of Fennel Seeds

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেস্তরাঁয় খাওয়াদাওয়ার শেষে আমাদের সকলেরই নজর থাকে ওয়েটারের হাতে করে আসা মৌরির পাত্রটার উপর। আর ওয়েটার যেইমাত্র পাত্রটা নামিয়ে রেখে পিছন ঘোরে ওমনি আমরা ঝাঁপিয়ে পড়ি ওটার উপর এবং তারপর যে যার ইচ্ছেমতো মুঠো মুঠো মৌরি তুলে পুরে ফেলি মুখে, বিল দেওয়ার দিকে প্রায় কারওর নজরই থাকেনা। আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা শুধুমাত্র ওইভাবে মৌরি খেয়েই থেমে থাকে না। সকলের চোখের আড়ালে ন্যাপকিনে মুড়ে খানিকটা মৌরি আবার বাড়িতেও নিয়ে আসেন। কিন্ত আমরা যে মৌরি খেতে এত ভালবাসি, কখনও কি ভেবে দেখেছি এই মৌরি খাওয়ার কি আদৌ কোনও উপকারিতা আছে নাকি শুধু খেতে ভাল লাগে বলেই আমরা খাই?

[কীভাবে বুঝবেন আপনি ক্যানসারে আক্রান্ত?]

আসলে মৌরি কিন্ত শুধু মুখসুদ্ধির কাজ করে না। মৌরির এছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে। এবার জেনে নেওয়া যাক সেই উপকারিতাগুলো কি কি –

প্রথমত, মৌরিতে থাকা একধরনের জিনিস যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। দ্বিতীয়ত, নিয়মিত মৌরি খেলে হার্টঅ্যাটাক বা স্ট্রোকের সম্ভাবনা অল্প অল্প করে কমে যায়। তৃতীয়ত, প্রতিদিন খাওয়ার পর মৌরি খেলে হজমশক্তি ও দৃষ্টিশক্তি বাড়ে। চতুর্থত, ওজন কমাতে এবং শরীরের যে কোনওরকম ব্যথা কমাতে মৌরি অব্যর্থ।

এছাড়াও, প্রতিদিন ঘুম থেকে উঠে গরম জলে মৌরি ভিজিয়ে সেই জলটা খেলে অ্যাজমা বা ব্রঙ্কাইটিসের সমস্যা কমতে পারে। আবার সারাদিন জলে মৌরি মিছরি ভিজিয়ে রেখে রাতে খাওয়াদাওয়ার পর ঘুমনোর আগে ভেজানো জল খেলে পেট ঠান্ডা থাকে এবং তাতে কোস্টকাঠিন্য, গ্যাস ও অম্বলের মতো সমস্যা কমে যায়।

[জানেন কি, প্রতিদিন পপকর্ন খেলে বাড়তে পারে আপনার আয়ু?]

এছাড়া যাঁরা ধূমপান করেন, তাঁরা যদি দিনের মধ্যে নানা সময় একটু করে মৌরি চিবিয়ে নেন তবে তাদের নেশা করার ইচ্ছে অনেকক্ষেত্রে কমে যায়। তাই এবার থেকে আর শুধুমাত্র রেস্তরাঁতেই নয়, বাড়িতেও মৌরি খাওয়া শুরু করুন। দেখবেন এতে উপকার পাবেন। আর যাঁরা কৃমির সমস্যায় ভুগছেন তাঁরা মৌরি পাতা বেটে তার রসটাও খেতে পারেন। এটি কৃমির সমস্যা দূর করতে দারুন ভাবে সাহায্য করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে