২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ আপনার ব্লাড গ্রুপ কি ‘ও’? তবে একটু সাবধানে থাকুন। নয়া পরীক্ষা বলছে, কোনও দুর্ঘটনায় ও ব্লাড গ্রুপের মানুষজনের মৃত্যু বা পঙ্গু হওয়ার সম্ভবনা সবচেয়ে বেশি। সমীক্ষাটি চালিয়েছে জাপানের একটি সংস্থা। সমীক্ষা চালানো হয়েছে জাপানের ৯০০টি বিপদজনক রোগীর উপরে। সমীক্ষায় দেখা গিয়েছে, ৯০০ জন বিপদজনক রোগীর মধ্যে ২৮ শতাংশ মানুষ মৃত্যু পথযাত্রী হয়েছে, যাদের ব্লাড গ্রুপ ও। সেখানে অন্য ব্লাড গ্রুপের মানুষের মৃত্যুর পরমাণ ১১ শতাংশ।

[ছবি তোলার অভ্যাস রয়েছে? তাহলে এমনটা আপনার সঙ্গে হতে পারে]

টোকিও মেডিকেল অ্যান্ড ডেন্টাল ইউনিভার্সিটি হাসপাতালের ডাক্তার ওয়াতারু তাকায়ামা জানিয়েছেন, ও ব্লাড গ্রুপের মানুষদের দুর্ঘটনায় রক্তক্ষরণের পরিমাণ বেশি হয়। ফলে তাদের মৃত্যুর সম্ভবনা বেশি থাকে। তিনি আরও জানিয়েছেন, কোন ব্লাড গ্রুপের ব্যক্তিরা দুর্ঘটনায়গ্রস্থ অবস্থায় কতটা আতঙ্কিত হন তাও সমীক্ষায় দেখা হয়েছে। ফলস্বরূপ দেখা গিয়েছে, ও ব্লাড গ্রুপের ব্যক্তিদের দুর্ঘটনায় আতঙ্কিত হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। ফলে রক্তক্ষরণও তাদেরই বেশি হয়। এছাড়া সমীক্ষায় উঠে এসেছে, ও ব্লাড গ্রুপের মানুষের রক্তে রক্তকে জমাট বাঁধানোর উপকরণ ইউলব্র্যান্ড ফ্যাক্টর (Willebrand factor) কম থাকে। ফলে রক্তক্ষরণ বেশই হয়। তাই বাড়ে মৃত্যুর আশঙ্কা।

[নেটওয়ার্ক আর সিম কার্ড ছাড়াই এবার করা যাবে ফোন!]

বিষয়টি নিয়ে বেশি চিন্তিত না হয়ে, সঠিক মাত্রায় খাওয়া-দাওয়ার উপরে নজর দিতে বলেছেন ডাক্তার ওয়াতারু তাকায়ামা। এছাড়া বিষয়টি নিয়ে তাঁরাও যে পরীক্ষা-নিরিক্ষা চালাচ্ছেন তাও জানিয়েছেন তিনি। কথাতেই রয়েছে ‘সাবধানের মার নেই’। তাই আপনাদেরও বলা হচ্ছে, যারা ও পজিটিভ কিংবা নেগেটিভ ব্লাড গ্রুপের আওতায় পড়েন, নিজেদের একটু সাবধানে রাখুন, সুস্থ থাকুন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং