BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

স্মৃতি ফিকে করতে পারে অ্যালকোহল, বাঁচতে মেনুতে রাখুন এই খাবারগুলি

Published by: Bishakha Pal |    Posted: October 28, 2018 4:07 pm|    Updated: October 28, 2018 4:07 pm

Drinking Too Much Alcohol May Affect Your Memory

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিরিক্ত অ্যালকোহল কখনই শরীরের জন্য উপকারী নয়। তা জানা সত্ত্বেও অ্যালকোহল থেকে দূরে থাকতে পারেন না অনেকেই। গবেষণায় দেখা গিয়েছে, বেশি অ্যালকোহল স্মৃতিশক্তি দুর্বল করে দিতে পারে। এমনকী স্মৃতি লোপও পেতে পারে। কিন্তু সমস্যা যদি থাকে, তার সমাধানও থাকে। এক্ষেত্রেও ব্যতিক্রম নয়।

এখন অনেক অনুষ্ঠানেই অ্যালকোহলের প্রচলন রয়েছে। সামাজিকতার খাতিরে সেখানে অনেকেই চুমুক দেন। নিত্যদিনের পার্টি এভাবে অ্যালকোহল খাওয়া আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এসব থেকে বাঁচতে এই খাবারগুলি রাখুন মেনুতে।

পুজোয় প্রচুর খেয়ে ওজন বাড়িয়েছেন? মেদ ঝরাতে ডায়েটে রাখুন এগুলি ]

১) সবুজ শাকসবজি

এটা কোনওভাবে অস্বীকার করা যায় না যে শাকসবজির মধ্যে অনেক গুণ রয়েছে। সবুজ সবজিতে ভিটামিন কে ও ভিটামিন এ রয়েছে। ব্রোকোলি, বাঁধাকপি ও বিভিন্ন ধরনের শাক খেলে এই ভিটামিন শরীরে প্রবেশ করে। এছাড়া ভিটামিন কে যেসব সবজিতে রয়েছে সেগুলিও খাওয়া জরুরি। এতে স্মৃতিশক্তি ভাল থাকে। স্মৃতি লোপ পাওয়ার সম্ভাবনা কমে।

ভুলো মন? মগজাস্ত্রের জোর বাড়াতে মেনে চলুন এই নিয়ম ]

২) মাছ

মস্তিস্কের কার্যকারিতা বাড়াতে খুব ভাল কাজ দেয় মাছ। এতে নানারকম খনিজ উপাদান থাকে যা শরীরের পক্ষে ভাল। এছাড়া মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এটি ব্রেনের সমস্ত স্নায়ু ঠিক রাখতে সাহায্য করে। এর ফলে স্মৃতি ফিকে হওয়া থেকে রক্ষা পায়। রোজ মাছ আপনার মেনুতে রাখলে অ্যালকোহলের কুপ্রভাব আপনি সহজেই কাটিয়ে উঠতে পারবেন।

৩) ডিম

ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ ও বি-১২ থাকে। এছাড়া ফোলেট ও অন্যান্য উপকারী উপাদানও থাকে ডিমে। তাই যদি নিত্য আপনি অ্যালকোহল নেন, তবে চেষ্টা করুন প্রতিদিন মেনুতে ডিম রাখতে। ভিটামিন ছাড়া ডিমে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। শরীর সতেজ রাখতে এই প্রোটিন খুব উপযোগী।

দিনভর ঘুম-ঘুম ভাব, শরীরে বড় কোনও রোগ বাসা বাঁধেনি তো? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement