ad
ad
রেল

নেটদুনিয়ায় অপরাধ রুখতে তৎপর পূর্ব রেল, তৈরি হল সাইবার সেল

পূর্ব রেলে প্রথম সাইবার সেলটি গড়ে উঠছে লিলুয়ায়।

Eastern Railways launches cyber security cell to investigate fraud
Published by: Monishankar Choudhury
  • Posted:August 8, 2020 9:31 pm
  • Updated:August 8, 2020 9:34 pm

সুব্রত বিশ্বাস: সাইবার ক্রাইম রুখতে এবার রেলে চালু করা হচ্ছে সাইবার সেল। রেল চত্ত্বরে নানা ধরনের অপরাধ সংগঠিত হচ্ছে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে। এই ধরনের অপরাধের কিনারা করতে সাইবার সেল জরুরি হয়ে পড়েছিল। পূর্ব রেলে প্রথম সাইবার সেলটি গড়ে উঠছে লিলুয়ায়।

[আরও পড়ুন: ফের রেকর্ড ভাঙল করোনা আক্রান্তের সংখ্যা, রাজ্যে মোট মৃত্যু দু’হাজারেরও বেশি]

শনিবার ওই সেলের নির্মাণ কেন্দ্র ঘুরে দেখেন হাওড়ার ডিআরএম ইশাক খান। তিনি বলেন, “নানা ধরনের সাইবার অপরাধ ঘটছে রেলে। যাত্রী থেকে কর্মীরা পর্যন্ত ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই মামলার তদন্তে সাইবার সেল প্রয়োজনীয় হয়ে পড়ছে। রেলের ওই সেল না থাকায় তদন্ত ঠিকমতো পরিচালনা করা যাচ্ছিল না। তাই এই ধরনের সেলের প্রয়োজন ছিল। কল রেকর্ড, সিসিটিভির কারিগরি বিষয়, ই টিকিটের চোরাকারবার, নানা ধারনের টেন্ডার থেকেশুরু করে নানা ফেক মেসেজ, কল দ্বারা প্রতারণা মামলার কিনারা করতে পারবেন রেলের আরপিএফ কর্মীরা।”

আপাতত একজন আরপিএফ ইনস্পেক্টরের নেতৃত্বে ছ’জন কর্মী এই সেলের দায়িত্বে থাকবে। শনিবার লিলুয়া আরপিএফ দপ্তরের পাশে এই সেলটি ঘুরে দেখেন ডিআরএম। ১৫ আগস্ট থেকে সেলটি কাজ শুরু করবে। তার আগে দায়িত্বে থাকা কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এদিন সেলটি ঘুরে ফেরার পথে পানীয় জলের ভাল্ব ভেঙ্গে জাল উপচে রাস্তায় পড়ায় আধিকারিকরা গাড়ি থেকে নেমে পড়েন। তীব্র ভর্ৎসনা করেন ইঞ্জিনিয়ারিংয়ে নিযুক্ত সুপারভাইজারের। কর্মীদের ক্ষোভ, ব্রিটিশ আমলে ভাল্ব প্রায়ই খারাপ হয়। ঠিকাদাররা টাকা বা থাকায় কাজ করতে চাইছেন না। এদিকে নতুন করে প্রকল্প তৈরি করার ক্ষমতা সুপারভাইজারের হাতে না থাকায় চরম ভোগান্তির মধ্যে পড়েছেন স্থানীয় রেল আবাসনের আবাসিকরা।

[আরও পড়ুন: ফেসবুকে বিদেশি তরুণীর সঙ্গে ঘনিষ্ঠতা, কথার জালে ফেঁসে ৫৫ লক্ষ টাকা খোয়ালেন ব্যবসায়ী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ