BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Afghanistan Crisis: তালিবানের সমর্থনে পোস্ট করলেই কড়া ব্যবস্থা, ঘোষণা Facebook-এর

Published by: Tiyasha Sarkar |    Posted: August 17, 2021 2:54 pm|    Updated: August 17, 2021 5:36 pm

Facebook bans Taliban and all supporting contents

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানকে নিষিদ্ধ করল ফেসবুক (Facebook)। আফগানিস্তানের (Afghanistan) বর্তমান পরিস্থিতি বিচার করে তালিবানের (Taliban) পক্ষে করা সমস্ত পোস্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিল জুকারবার্গের সংস্থা। এই কাজের জন্য আফগানিস্তানের বিশেষজ্ঞদের নিয়ে একটি টিম গঠন করা হয়েছে বলেই খবর।

তালিবানি আতঙ্কে কাঁপছে আফগানিস্তান। রাস্তায়, পার্কে, জিমে কার্যত দাপিয়ে বেড়াচ্ছে বন্দুকধারীরা। প্রাণ বাঁচাতে যে কোনও মূ্ল্যে দেশ ছাড়ার চেষ্টা করছেন সেখানকার বাসিন্দারা। একের পর এক প্রকাশ্যে আসছে সেখানকার মানুষের করুণ পরিস্থিতির ছবি। আতঙ্ক ছড়াচ্ছে অন্যান্য দেশেও। এই পরিস্থিতিতে বড়সড় পদক্ষেপ করল ফেসবুক। তালিবান ও তাদের পক্ষে করা যাবতীয় পোস্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিল ওই সংস্থা। তালিবানরাও যে কোনও বার্তা প্রচারের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকেই ব্যবহার করে থাকে। সেই সব দিক বিবেচনা করে ফেসবুকের তরফে সিদ্ধান্ত হয়েছে তালিবানকে নিষিদ্ধ করার। এ বিষয়ে ফেসবুকের তরফে জানানো হয়েছে, “মার্কিন আইন অনুযায়ী তালিবান জঙ্গি সংগঠন। সেই কারণে ফেসবুক থেকে ওই সংগঠনকে নিষিদ্ধ করা হচ্ছে।” জানানো হয়েছে, যে সকল প্রোফাইল থেকে তালিবানদের বার্তা ছড়িয়ে দেওয়া হয়, বন্ধ করে দেওয়া হবে সেগুলো। এখনও পর্যন্ত ফেসবুকে তালিবানিদের সমর্থনে যাবতীয় যা পোস্ট করা হয়েছে, তা মুছে ফেলা হবে। নতুন করে পোস্ট করা হলে সেক্ষেত্রেও কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। 

[আরও পড়ুন: হস্তশিল্পের বাজার টানতে নয়া উদ্যোগ, Amazon-Flipkart-এর সঙ্গে গাঁটছড়া বাঁধছে পঞ্চায়েত দপ্তর]

কীভাবে এই কাজ করবে জুকারবার্গের সংস্থা? এই কাজের জন্য বিশেষজ্ঞ দল তৈরি করেছে ফেসবুক। ওই দলের প্রত্যেকেই আফগানিস্তানের স্থানীয় ভাষায় পারদর্শী। সেখানকার পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহল। ওই বিশেষজ্ঞরাই পোস্ট মুছে ফেলা ও প্রোফাইল বন্ধ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। আফগানিস্তান দখলের পরই ফেসবুকের এই সিদ্ধান্ত খানিকটা হলে সমস্যায় ফেলবে তালিবানদের, এমনটাই মনে করা হচ্ছে। উল্লেখ্য, শুধু ফেসবুক নয়, হোয়াটসঅ্যাপকেও যাকে ব্যবহার করতে না পারে তালিবানরা, সেদিকে নজর দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: গোপনীয়তা নিয়ে আরও কড়া Facebook, এবার video ও voice call-এ জারি নয়া নিয়ম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement