BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

গোপনীয়তা নিয়ে আরও কড়া Facebook, এবার video ও voice call-এ জারি নয়া নিয়ম

Published by: Biswadip Dey |    Posted: August 14, 2021 3:42 pm|    Updated: August 14, 2021 3:56 pm

Facebook adds end-to-end encryption for video, voice calls। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন ঘোষণা ফেসবুকের (Facebook)। এবার মেসেঞ্জারের (Massenger) ভিডিও (Video call) ও ভয়েস কলের (Voice Call) ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ (end-to-end encryption) চালু হল। এতদিন ফেসবুকের মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের (WhatsApp) টেক্সট মেসেজের ক্ষেত্রে চালু ছিল এই ব্যবস্থা। উল্লেখ্য, এই ব্যবস্থার অর্থই হল তা কেবল মাত্র প্রেরক ও প্রাপকের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ অন্য সকলেরই নাগালের বাইরে তা থাকবে। স্বাভাবিক ভাবেই গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে এটি অত্যন্ত জরুরি পদক্ষেপ। এরই পাশাপাশি ফেসবুক তার ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রেও আপডেট এনেছে।

শুক্রবার তাদের ব্লগে ফেসবুক এই ঘোষণার কথা জানিয়েছে। সেখানে জানানো হয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ চালু রয়েছে। কিন্তু বিগত কয়েক বছরে অডিও ও ভিডিও কলের পরিমাণও দ্রুতহারে বেড়েছে। বর্তমানে দৈনিক ১৫ কোটি ভিডিও কল হয়। সেদিকে লক্ষ রেখেই তাই এবার অডিও ও ভিডিও কলের ক্ষেত্রেও এই পরিবর্তন করা হল।

[আরও পড়ুন: Indian Railways: ফেলে আসা সময়কে ধরে রাখল রেল! মলাটবন্দি পাঁচটি প্রাচীন টাইম টেবিল]

ইনস্টাগ্রামেও (Istagram) এই ধরনের পদক্ষেপ করার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। তবে আপাতত কয়েকটি দেশে পরীক্ষামূলক ভাবে তা প্রয়োগ কর দেখা হবে। এছাড়াও গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েস ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক।

এদিকে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট এনেছে ফেসবুক। এবার এই ফিচারে যুক্ত হল ‘টাইমার কন্ট্রোল’। অর্থাৎ ইউজাররাই ঠিক করে নিতে পারবেন মেসেজ মুছে দেওয়ার সময়সীমা। ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে তাঁরা নির্ধারিত সময় বেছে নিতে পারবেন। সেই সময়ের পর আপনা থেকেই মুছে যাবে মেসেজ।

[আরও পড়ুন: টিকা নিলেই শিম্পাঞ্জি হয়ে যাবে মানুষ! ভুয়ো খবর ছড়ানো ৩০০ অ্যাকাউন্ড বন্ধ করল Facebook]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement