৩ ভাদ্র  ১৪২৬  বুধবার ২১ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিন সকালে ঘুম থেকে উঠে ফেসবুক ঘাঁটতে গিয়ে যদি দেখেন সব বদলে গিয়েছে, তবে অবাক হওয়ার কিছু নেই৷ কারণ, শীঘ্রই নাকি নয়া রূপে আসতে চলেছে বিশ্বের জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াটি৷

[আরও পড়ুন: স্মার্টফোনে এই অ্যাপের মাধ্যমে এক ক্লিকেই জেনে নিন ফণীর আপডেট]

সূত্রের খবর, ৩০ এপ্রিল তাঁদের নয়া লোগো প্রকাশ করেছে ফেসবুক৷ আগের থেকে যা নাকি আরও বেশি আকর্ষণীয় করে তৈরি করা হয়েছে৷ পুরনোর তুলনায় সংস্থার নয়া লোগোতে রং আরও বেশি গাঢ় করা হয়েছে৷ আগেই প্রোফাইল পিকচারের স্থানটি গোলাকৃতি করে দিয়েছে বিশ্বের সবচেয়ে প্রসিদ্ধ এই সোশ্যাল মিডিয়া৷ এবার ফেসবুকের প্রতীকী ইংরেজির ‘f’ লেটারকে বাসানো হয়েছে একটি গোলাকৃতির মধ্যে৷ পুরনো লোগোতে ‘f’ প্রতীকটি যেমন একটু ডান দিক ঘেঁষে থাকত, এবার কিন্তু তেমনটা নেই৷ নতুন লোগোতে সেটি রয়েছে গোলাকৃতির মাঝে৷ সংস্থার তরফে জানানো হয়েছে, শীঘ্রই পিডিএফ ভার্সানে তাঁদের এই নয়া লোগোটি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হবে৷ যার ফলে সহজেই ডাউনলোড করে সেটাকে ব্যবহার করতে পারবে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী৷

[আরও পড়ুন: ৪ মে থেকে শুরু আমাজন সামার সেল, স্মার্টফোনে থাকছে আকর্ষণীয় অফার ]

উল্লেখ্য, বারবারই ব্যক্তিগত তথ্যফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে৷ তা রুখতে সদ্যই ক্যুইজ বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। একটি বিজ্ঞপ্তিতে ফেসবুকের তরফে জানানো হয়, “আমাদের পলিসি আপডেট করা হচ্ছে। সেখানেই নিষিদ্ধ হবে পার্সোনালিটি ক্যুইজেস। তাছাড়া এই প্ল্যাটফর্মে সমস্ত অ্যাপ ব্যবহারে অনুমতিও দেওয়া হবে না।” এবার থেকে ইউজারদের শুধুমাত্র সেসব প্রশ্নই করা হবে, যা অ্যাপ ব্যবহারে প্রয়োজন হবে। ব্যক্তিগত তথ্য জানতে চাওয়া হবে না। কিন্তু যে অ্যাপগুলিকে ইউজাররা ইতিমধ্যেই অনুমতি দিয়ে রেখেছেন, সেগুলির কী হবে? ফেসবুক জানাচ্ছে, যদি কোনও ব্যবহারকারী ৯০ দিন তা ব্যবহার না করেন, সেক্ষেত্রে সেই অ্যাপের মেয়াদ নিজে থেকেই ফুরিয়ে যাবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং