BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রেমে পড়লে মোটা হয়? কী বলছে সমীক্ষা?

Published by: Bishakha Pal |    Posted: August 3, 2018 8:31 pm|    Updated: August 3, 2018 8:31 pm

Falling in love helps to gain weight

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিকই পড়ছেন। প্রেমে পড়লেই দেহের ওজন বাড়ে। অনেক সময় তা বিপুল পরিমাণে বাড়ে, অনেক সময় ওজন বাড়ে, কিন্তু বোঝা যায় না। কিন্তু প্রেমে পড়লে কমবেশি সকলের ওজনই বাড়ে। অন্তত সমীক্ষা তাই বলছে।

অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় এই নিয়ে একটি সমীক্ষা করেছিল। সেখানে দেখা গিয়েছে প্রেমে পড়লে সত্যিই মানবদেহের ওজন বৃদ্ধি পায়। প্রায় ১৫ হাজার মানুষ এই সমীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে দম্পতিরা যেমন ছিল, সম্পর্কে জড়ায়নি এমন পুরুষ ও মহিলাও ছিল। এদের লাইফস্টাইল, খাবার রুচি, পছন্দ অপছন্দ বিভিন্নরকম। সমীক্ষা চলাকালীন পুরুষ ও মহিলা, উভয়ের বডি মাস ইনডেক্স বা BMI পরীক্ষা করা হয়। এর পরই প্রকাশ পায় এই মারাত্মক তথ্য।

একাকিত্ব নয়, ব্রেক-আপের পর নিজের মতো করে বাঁচুন ]

সম্পর্কে সিরিয়াসলি জড়ালে জীবনে প্রচুর পরিবর্তন আসে। এর মধ্যে প্রথম ও প্রধানতম হল লোকের চোখে আকর্ষণীয় হওয়ার ইচ্ছা কমে যাওয়া। তখন কাউকে ইমপ্রেস করার চেষ্টা থাকে না। চাপ অনেক কমে যায়। অতএব নিজের ইচ্ছামতো কাজ করা যায়। যে খেতে ভালবাসে, সে পছন্দমতো খাবার খেতে থাকে। ফলে বাড়তে থাকে দেহের ওজন।

প্রেমে পড়ার পর কাজ ছাড়া বেশিরভাগ সময়টাই কাটে বাড়িতে। গল্প করেই সময় কেটে যায়। যারা কারণে অকারণে বাড়ির বাইরে যেত, তারা ওই সময়টুকু নষ্ট না করে সঙ্গীকে দিতেই পছন্দ করে। শরীরচর্চা করার সময় কমে আসে। অনেকসময় তো রুটিন থেকে শরীরচর্চার সময়টুকুই বাদ পড়ে যায়। অনেকসময় এও দেখা যায় একজনের অস্বাস্থ্যকর অভ্যাসের প্রভাব পড়ে আর একজনের উপর। যাদের দেহের ওজন ব্যালেন্সে রাখার অভ্যাস রয়েছে, তাদের লাইফস্টাইল একটি নির্দিষ্ট নিয়মে বাঁধা থাকে। যতদিন তারা সিঙ্গল থাকে, হাজার ব্যস্ততার মধ্যেও ঠিক শরীরচর্চার জন্য সময় বের করে নেয়। কিন্তু প্রেমে পড়লে ঘেঁটে যায় সব রুটিন। আর এর ফলেই দেহের ওজন বৃদ্ধি হয়।

তবে এগুলিই শুধু কারণ নয়। হরমোনও এক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করে। প্রেমে পড়লে দেহে হ্যাপি হরমোনের নিঃসরণ বেড়ে যায়। অক্সিটোসিন ও ডোপামিনের মতো হরমোন বেশি পরিমাণে নির্গত হয়। এর ফলে চকোলেট, ওয়াইন ও  ক্যালোরিযুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়। এর প্রভাব পড়ে মানসিক অবস্থার উপর। আর তারপর কী হয়? নিশ্চয়ই বলে দিতে হবে না।

কেন একাধিক মহিলায় আসক্ত হন পুরুষরা, জানেন? ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement