৫ বৈশাখ  ১৪২৮  সোমবার ১৯ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

টোনার নিয়ে এই ৫ ভুল ধারণা আপনারও আছে? ত্বকের যত্ন নেওয়ার আগে সাবধান হোন

Published by: Sayani Sen |    Posted: November 15, 2020 5:39 pm|    Updated: November 15, 2020 5:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্বক সম্পর্কে সচেতন যেকোনও মহিলাই টোনার (Toner) ব্যবহার করে থাকেন। টোনার ব্যবহারে আপনার হারানো ঔজ্জ্বল্য যেমন ফেরে তেমনই আবার ত্বককে করে তোলে আরও স্বাস্থ্যোজ্জ্বল। কিন্তু টোনার সম্পর্কে ভুল ধারণা রয়েছে অনেকেরই। আপনিও কী এই ধারণায় বিশ্বাসী? চলুন তবে তা জেনে নেওয়া যাক।

অনেকেই মনে হয় টোনার ব্যবহারের ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। আপনি কী জানেন এই ধারণা একেবারেই ঠিক নয়। কারণ, সব ধরনের টোনারে থাকা উপাদান একইরকম হয় না। তার ফলে এক একটি টোনার আলাদা আলাদা কাজ করে। তাই আপনি কীরকম টোনার কিনছেন তার উপরেই তৈলাক্ত কিংবা শুষ্কতা নির্ভর করে।

Dry Skin
আপনি কী বিশ্বাস করেন ক্নিনজারের বিকল্প হিসাবে টোনার ব্যবহার করা যায়? এই ধারণা থাকলে তা আজই বদলের সময় এসেছে। কারণ বিশেষজ্ঞদের দাবি, মুখ ভাল করে পরিষ্কারের পরেও আপনার ত্বকে থাকা ব্যাকটেরিয়া, বাড়তি তেল, মৃত কোষকে পরিষ্কার করতে টোনার কাজে লাগে। তবে তা কখনই ক্লিনজারের বিকল্প হতে পারে না।

Toner

[আরও পড়ুন: ভাইয়ের বিয়েতে পরা লেহেঙ্গা তৈরি হয়েছে ১৪ মাস ধরে! কঙ্গনাকে কটাক্ষ নেটিজেনদের]

স্ক্রাবারের পরিবর্তে শুধুমাত্র টোনার ব্যবহারেই ত্বকের মৃত কোষের বিড়ম্বনার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেই ধারণা রয়েছে অনেকের। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। হয়তো আপনার ত্বককে সামান্য ঔজ্জ্বল্য ফেরাতে সাহায্য করতে পারে টোনার। তবে তা কখনই পুরো মাত্রায় আপনার ত্বককে মৃত কোষমুক্ত করতে পারে না।

Scruber

ত্বকে থাকা ব্রণ কিংবা কালো দাগ তুলতে পারে না টোনার। তবে আপনার অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে তা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে টোনার। তার ফলে ব্রণর সমস্যা থেকে সামান্য মুক্তি মিলতে পারে।

Pores

অনেকেই ভাবেন স্পর্শকাতর ত্বকে টোনার ব্যবহার করা এক্কেবারে উচিত নয়। এই ভাবনা বদলের সময় এসেছে। কারণ, একাধিক সংস্থা বিভিন্ন রকমের ত্বকের চরিত্র অনুযায়ী টোনার বাজারে এনেছে। শুধু আপনাকে ত্বকের চরিত্র অনুযায়ী তা বেঝে নিতে হবে। তাহলেই বাজিমাত।

[আরও পড়ুন: নেটদুনিয়ায় ভাইরাল পুরনো বোতল দিয়ে তৈরি পোশাক, দাম কত জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement