BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পার্লারে যেতে পারছেন না? ক্লান্তি দূর করতে এভাবেই বাড়িতে করুন স্পা

Published by: Sandipta Bhanja |    Posted: September 16, 2020 5:13 pm|    Updated: September 16, 2020 5:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়মিত ত্বক আর চুলের যত্ন তো নিচ্ছেন, কিন্তু এই অতিমারী কালে পার্লার যাওয়া অনেকেরই বন্ধ হয়ে গিয়েছে। উপরন্তু বাড়ির কাজ, ওয়ার্ক ফ্রম হোমের বাড়তি চাপ, সন্তানদের দেখভাল, সবমিলিয়ে শরীরে বড্ড ক্লান্তি আসে। অথচ রিল্যাক্সের জন্য বাইরে স্পা করতে যাওয়াও এখন অনেকে ঝুঁকি নেওয়ার মতো দেখছেন। তাহলে উপায়? বাড়িতেই স্পা করতে পারেন। শরীর ও মন দুইয়েরই ক্লান্তি উবে গিয়ে ঝরঝরে লাগবে। কিন্তু কীভাবে? জেনে রাখুন কিছু টিপস।

হাতের কাছে থাকা সহজলভ্য জিনিস দিয়েই বাড়িতে সেরে ফেলুন স্পা। তবে তার জন্য সবার আগে ‘মি-টাইম’ খুঁজে বের করুন। কারণ, স্পায়ের সময়টা অন্তত সব চিন্তা ঝেড়ে ফেলে নিজের জন্য বরাদ্দ করুন। জেখবেন এই গরমে মন-মেজাজ কেমন ফুরফুরে হয়ে গিয়েছে। প্রথমেই বলব যে কোনওরকম বডি প্যাক তৈরি করে ফেলুন। সবরকমের ফল মিক্সিতে পেস্ট করেও বানাতে পারেন। কিংবা মুলতানি মাটির সঙ্গে চন্দন, হলুদ, সামান্য শাঁখের গুঁড়ো মিশিয়েও প্যাক বানিয়ে ফেলতে পারেন। এক্ষেত্রে কাঁচা দুধের সঙ্গে বেসন, পরিমাণমতো মধু আর টক দই মিশিয়ে একটা প্যাক বানান এটা দারুণ কার্যকরী। প্যাক বানিয়ে ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে নিন।

Body-spa

এবার স্পায়ের সব সরঞ্জামগুলো হাতের সামনে রাখুন। ঘরে হালকা মিউজিক চালান। সঙ্গে নরম আলো জ্বললে আরও ভালো। কয়েকটা সুগন্ধী মোমও জ্বালিয়ে নিতে পারেন। মন শান্ত করুন সবার আগে। ঘরে হালকা পারফিউম স্প্রে করে এবার হালকা পোশাক পরুন।

একটা বড় গামলায় জল নিয়ে তাতে পরিমাণমতো ঠান্ডা জল, সামান্য শ্যাম্পু, কয়েক ফোঁটা সুগন্ধি তেল, নুন ও বেকিং সোডা ফেলে দিন। এবার আলাদা একটা পাত্রে কাঁচা দুধ ও গোলাপ জলের মিশ্রণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে মুখের উপর রাখুন। এবার গামলায় পা ডুবিয়ে মিউজিকের গভীরতায় হারিয়ে যান। কিছুক্ষণ পর মুখ থেকে কাপড় সরিয়ে পায়ের তলা পিউমিং স্টোন দিয়ে ঘষে নিন। পুরনো ব্রাশ দিয়ে নখের কোণগুলো পরিষ্কার করুন।

Foot-spa

 

[আরও পড়ুন: ফেসিয়াল করা নেই? ত্বকে চটজলদি জেল্লা ফেরাতে জেনে রাখুন এই ঘরোয়া টিপস]

অন্য একটি পাত্রে খানিকটা অলিভ অয়েলে রোজ, ভ্যানিলা বা লেমন এসেন্স পছন্দের কোনও সুগন্ধি তেল মিশিয়ে রাখুন। পা পরিষ্কার হয়ে গেলে সারা শরীরে বডি প্যাক লাগিয়ে মিনিট ২০-২৫ রাখুন। এবার শুকিয়ে এলে বালতিতে উষ্ণ গরম জলে একটু নুন ফেলে দিন। সেই জলে গা ভিজিয়ে বডি প্যাক ঘষে তুলে নিন। এবার অলিভ অয়েলের মিশ্রণটা পুরো বডিতে মাসাজ করে নিন। পায়ের তলা, কাফ মাসল, হাতের তালুতে আস্তে আস্তে চাপ দিয়ে মাসাজ করুন। ঠিক এই জিনিসটিই কিন্তু ম্যাজিকের মতো কাজ করে। তেল মাসাজ করার পর মিনিট দশেক পছন্দের মিউজিক শুনে শাওয়ারের নিচে দাঁড়ান। স্নান করে উঠে হালকা ক্রিম মাসাজ করে নিন পুরো শরীরে। দেখবেন শরীরের সব ক্লান্তি ধুয়ে মুছে গেছে।

Body-mask

তবে হ্যাঁ এই গোটা পদ্ধতির সঙ্গে মুখে স্টিম নিয়ে প্যাকও লাগাতে পারেন। তাহলে আরও ভাল হয়। এই পদ্ধতিতে নিজেই স্পা করতে পারবেন বাড়িতে। তবে মাসাজের ক্ষেত্রে অন্য কেউ সাহায্য করলে আরও ভাল হয়। কারণ, সেই সময়টায় আপনি রিল্যাক্স করতে পারবেন।

[আরও পড়ুন: দামি মেক-আপ সামগ্রী এক্সপায়ার করেছে? এই ব্যবহারগুলি জানলে চমকে যাবেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement