ad
ad

Breaking News

Expired Make Up Products

দামি মেক-আপ সামগ্রী এক্সপায়ার করেছে? এই ব্যবহারগুলি জানলে চমকে যাবেন

ফেলে না দিয়ে বাতিল করা মেক-আপ প্রোডাক্ট ব্যবহার করুন এসব কাজে। রইল দুর্দান্ত টিপস।

How to use expired make up products, here are few tips
Published by: Sandipta Bhanja
  • Posted:September 3, 2020 6:19 pm
  • Updated:September 3, 2020 9:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজে লাগুক আর না-ই বা লাগুক, একগাদা মেক-আপ সামগ্রী কেনার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। এই যেমন ধরুন, আইশ্যাডো, মাসকারা থেকে শুরু করে লিপস্টিক… ভাল ব্র্যান্ডের প্রোডাক্ট দেখলেই হল, ব্যাগে না পুরলে শান্তি নেই! অনেকেই আবার লোভ সামলাতে না পেরে হাতছানিতে সাড়া দিয়ে গাদাখানেক টাকা খরচ করে কিনে ফেলেন। কিন্তু যত ভাল প্রোডাক্টই হোক না কেন, সেগুলোরও তো একটা শেলফ লাইফ থাকে তাই না! অতঃপর এক্সপায়ারি ডেটের পর সেগুলো চলে যায় বাতিলের খাতায়। এবার? অত দাম দিয়ে কেনা জিনিসগুলো কী হবে? সেই চিন্তাতেই অনেকের কপালে ভাঁজ পরে। কিন্তু কুছ পরোয়া নেহি! এক্সপায়ারি ডেট পেরিয়ে যাওয়া মেক-আপের জিনিস আপনার দৈনন্দিন জীবনে অনেক কাজেই লাগতে পারে। কীভাবে? জেনে নিন তাহলে।

যেমন আয়না, কাচ, মোবাইল কিংবা কোনও গ্যাজেট পরিষ্কার করতে মেয়াদ উত্তীর্ণ টোনার ব্যবহার করতে পারেন। আবার পুরনো লিপবাম, ভেসলিন ঘঁষলে আপনার জুতোজোড়া দিব্যি নতুনের মতো ঝকঝকে হয়ে উঠতে পারে।

make-up

 

 

গৃহস্থালির কাজেও লাগাতে পারেন এক্সপায়ার্ড হয়ে যাওয়া মেক-আপ প্রোডাক্ট। ধরুন সেন্ট, পারফিউম পুরনো হয়ে গিয়েছে। এখন আর এই প্রোডাক্ট ব্যবহার করেন না আপনি। তাহলে এবার সেটাকে নিজের শরীরের জন্য ব্যবহার না করে রুম ফ্রেশনার কিংবা বাথরুম এয়ার ডিওডোরাইজার হিসেবে কাজে লাগাতে পারেন।

[আরও পড়ুন: হাঁটু-কনুইয়ে কালচে ছোপ! দূর করতে ঘরোয়া এই উপায়গুলি জেনে নিন]

মাসকারা সাধারণত ৬ মাস পর বাতিলের খাতায় চলে যায়। তবে এর ব্রাশ কিন্তু বেশ কাজের জিনিস। আইব্রো শেপে নেই? ভ্রু’র চুল বাড়তে বাড়তে এদিক-ওদিক হয়ে গিয়েছে? কোথাও যাওয়ার আগে মেক-আপ সেরে মাসকারার ব্রাশে সামান্য অলিভ অয়েল লাগিয়ে নিন, এবার সেটা দিয়ে ভ্রু যুগল ব্রাশ করে বাগে আনুন। আবার কখনও পাকা চুল উঁকি মারলে সেটা লুকনোর মোক্ষম দাওয়াই হিসেবেও কাজ করতে পারে মাসকারা ব্রাশ।

toner

 

এক্সপায়ার্ড লিপস্টিক দিয়েও বানিয়ে নিতে পারেন লিপ বাম! প্রথমে মাইক্রোওয়েভে লিপস্টিক গরম করে গলিয়ে নিন। যাতে জীবাণু মরে যায়। তারপর একটু পেট্রোলিয়াম জেলির সঙ্গে মিশিয়ে নিয়ে সেটাকে ফ্রিজে স্টোর করুন। দেখবেন দিব্যি বাজারের গ্লসি লিপ বামের মতো তৈরি হয়ে গিয়েছে! তবে অনেক আগে এক্সপায়ার করলে সেটা ব্যবহার না করাই ভাল। ত্বকের ক্ষতি হতে পারে।

সদ্য বাতিল হয়ে যাওয়া ফেস অয়েলের সঙ্গে কফির গুঁড়ো কিংবা চিনি মিশিয়ে স্নানের আগে বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এক্সপায়ার্ড আইশ্যাডো ক্লিয়ার নেলপলিশের সঙ্গে মিশিয়ে নেইল পেইন্ট হিসেবে ব্যবহার করা যেতে পারে।

[আরও পড়ুন: ঘাম আর অতিরিক্ত আর্দ্রতায় চুলের দফারফা? জেনে নিন পরিচর্যার উপায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ