Advertisement
Advertisement
foot care

গরমেও পা ফাটছে? রইল কোমল ‘শ্রীচরণ’ পাওয়ার চাবিকাঠি

এই ৫ টোটকা আপনার কাজে লাগবেই।

How to heel crack feet during summer season
Published by: Sandipta Bhanja
  • Posted:May 24, 2024 5:31 pm
  • Updated:May 24, 2024 5:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পা শুধু শীতকালেই ফাটে, এটা একপ্রকারের ভ্রান্ত ধারণা। গরমকালেও এই জ্বালায় ভুগতে অনেককে। কারও আবার গোড়ালি না ফাটলেও পায়ের চামড়া খসখসে হয়ে যায়। মূলত শরীর যথাযথ হাইড্রেট না থাকলে, বা শরীরের জলের অভাবেই এমন সমস্যা দেখা দেয়। এছাড়াও পায়ের ঠিকমতো যত্ন না নিলে এই ধরণের সমস্যা হয়। কী করলে কোমল ‘শ্রীচরণ’ পাবেন? রইল সই চাবিকাঠি।

পেট্রোলিয়াম জেলি: গ্রীষ্মকালে ভারী ময়েশ্চারাইজার মাখা যায় না ঠিকই, কিন্তু উপর থেকেও ত্বকের আর্দ্রতা ধরে রাখতে হবে। আর এই কাজটা করতে পারে পেট্রোলিয়াম জেলি। পায়ের ফাটা ত্বকের উপর রাতে শোওয়ার আগে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এতে মসৃণ ত্বক পাবেন।

Advertisement

স্ক্রাব ব্যবহার করুন: শুধু মুখ বা শরীরের অন্য জায়গার পাশাপাশি পায়েও নিয়ম করে স্ক্রাব করা দরকার। এতে পায়ের ত্বকে জমে থাকা ময়লা, জীবাণু ও মৃত কোষ পরিষ্কার হয়। কী করবেন? প্রথমে গরম জলে পা ডুবিয়ে রাখুন। তারপর স্ক্রাব দিয়ে পা এক্সফোলিয়েট করুন। এরপর ঈষদুষ্ণ জলে পা ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

Advertisement

ফুট ক্রিম: ফুট ক্রিমের মধ্যে গ্লিসারিন, হাইলরোনিক অ্যাসিড, ইউরিয়া, ল্যাকটিক অ্যাসিড ও মিনারেল অয়েলের মতো উপাদান রয়েছে, সেটা ফাটা পায়ের ত্বক ঠিক করতে সাহায্য করে। তাই পায়ের যত্ন নিতে রাতে প্রতিদিন ফুট ক্রিমও ব্যবহার করতে পারেন। কিংবা কোথাও যাওয়ার আগে জুতো পরার আগে ফুট ক্রিম লাগান।

[আরও পড়ুন: মাত্র ৫ মিনিটেই ত্বকে ফিরবে জেল্লা, বাড়িতেই বানিয়ে ফেলুন হলুদের টোনার]

সঠিক জুতো ব্যবহার করুন: পায়ের স্বাস্থ্য ভালো রাখতে হলে অতি অবশ্যই ভালো মানের জুতো ব্যবহার করা দরকার। এতে পায়ের ত্বক ভাল থাকে। পা ঢাকা জুতো পরে রাস্তায় বেরোবেন। ফলে ধুলোবালি, জীবাণুর সংস্পর্শে কম আসবে পায়ের ত্বক। ফাটা পা ঠিক করতে সুতির মোজার জুড়ি মেলা ভার। পাশাপাশি বাড়িতেও স্লিপার ব্যবহার করুন। খালি পায়ে হাঁটবেন না।

হাইড্রেটেড থাকুন: ফাটা পা ঠিক করতে শরীরে জলের পরিমাণ ঠিক থাকা দরকার। এতে ত্বক শুকিয়ে গিয়ে ফেটে যাবে না। পায়ের যত্ন নিতে গেলে প্রচুর পরিমাণে জল পান করুন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে গেলে ভিতর থেকে হাইড্রেটেড থাকতে হবে।

[আরও পড়ুন: ‘আমাকে একটা পোশাক বানিয়ে দেবে?’, কানে হাঁটা ন্যান্সির ফিউশন লুক দেখে আবদার সোনমের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ