BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ওয়ার্ক ফ্রম হোম’ বারোটা বাজাচ্ছে ত্বকের? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

Published by: Sayani Sen |    Posted: July 9, 2020 6:29 pm|    Updated: July 10, 2020 6:07 am

Is work from home harmful for your skin? here are some tips for you

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা যেন বদলে দিয়েছে সবকিছুই। আগে অফিস আর সংসার সামলানো তন্বী এখন গত কয়েকমাসের চেষ্টায় হালফিলের ওয়ার্ক ফ্রম হোমে (Work From Home) দিব্যি অভ্যস্ত। বাড়ির খুঁটিনাটি সামাল দেওয়ার পরেও সময়ের মধ্যে শেষ করতে পারছেন অফিসের সমস্ত কাজ। তাই অফিস হোক কিংবা বাড়ির লোকজন কারও কোনও অভিযোগ নেই তাঁর প্রতি। কিন্তু বাইরে বেরচ্ছেন না বলে অনেকেই ত্বকের যত্ন নিতে ভুলেই গিয়েছেন। ত্বকের স্বাস্থ্য আদৌ ঠিকঠাক রয়েছে কিনা, সেদিকে খেয়াল রেখেছেন? উত্তর ‘না’ হলে বিশেষজ্ঞদের কথা শুনলে আপনি আঁতকে উঠবেন। কারণ, তাঁরা বলছেন, ওয়ার্ক ফ্রম হোমেই নাকি বারোটা বাজছে ত্বকের।

Work form home

ঘুম ভাঙা থেকে ঘুমোতে যাওয়া প্রায় সবসময়ই প্রযুক্তির উপরে ভীষণভাবে নির্ভরশীল আমরা। ডিজিটাল যুগে এক ক্লিকেই চলছে তথ্যতালাশ। স্মার্টফোনের অত্যধিক ব্যবহার তো ছিলই। তার উপর আবার বর্তমানে বেশিরভাগ মানুষের বাড়িই হয়ে উঠেছে এক টুকরো অফিস।

Work-form-home

বিশেষজ্ঞদের মতে, আমরা অফিস যাওয়ার সময় আগে বাইরে বেরতাম। তার ফলে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে নিজের ত্বককে সুরক্ষিত রাখতে ব্যবহার করতাম সানস্ক্রিন। কিন্তু ওয়ার্ক ফ্রম হোমের জেরে বাড়ি থেকে এক পাও বাইরে যেতে হচ্ছে না। তার ফলে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করছেন না। সেই সুযোগেই কম্পিউটার বা ল্যাপটপের আলোকরশ্মি আমাদের ত্বকের ব্যাপক ক্ষতি করছে।

Sunscreen

[আরও পড়ুন: সেই জেল্লা, আগের মতোই সুরভি, নাম পালটে চেনা ক্রিম এখন ‘গ্লো অ্যান্ড লাভলি’]

দীর্ঘদিন এই অভ্যাস জারি থাকলে খুব তাড়াতাড়ি বয়স বাড়বে ত্বকের। হতে পারে কালো ছোপ। এমনকী চোখের তলায় কালি পড়ার সমস্যা হলেও আশ্চর্য হওয়ার কিছুই নেই।

Dark circle

আবার একদল বিশেষজ্ঞ বলছেন, ত্বকের রক্ষাকবচ ছাড়াই কম্পিউটার, ল্যাপটপের ব্যবহার বেড়েছে ঠিকই। তেমনই আবার কমেনি স্মার্টফোনের ব্যবহার। আর বেশিরভাগ মানুষেরই বর্তমানে মোবাইল হাতে নিয়েই শুতে যাওয়ার অভ্যাস রয়েছে।

Smartphone

অন্ধকার ঘরে স্মার্টফোনের ব্যবহারও ত্বকের ক্ষতি করতে পারে। রাতে স্মার্টফোন ব্যবহারের ফলে অনিদ্রাজনিত সমস্যা হতে পারে। তার প্রভাব পড়তে পারে ত্বকে। হতে পারে ব্রণ। পড়তে পারে চোখের তলায় কালিও। শুষ্কও হয়ে যেতে পারে ত্বক।

Acne

তাই বিশেষজ্ঞদের পরামর্শ, ঘুমনোর সময় স্মার্টফোন থেকে যতটা সম্ভব দূরে থাকুন। তবে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রে কম্পিউটার কিংবা ল্যাপটপের সামনে বসার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। ৩ ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

Sunscreen

এছাড়া ত্বককে সুস্থ রাখার জন্য অবশ্যই প্রচুর পরিমাণ জল খাওয়ারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Water Drinking

ভিটামিন সি যুক্ত ফল খাওয়ার পরামর্শও দিচ্ছেন তাঁরা। বাড়িতে রয়েছেন বলে ত্বকের যত্ন নিতে ভুলবেন না। ঠিক আগের মতোই থাকুন মোহময়ী।

Fruit

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement