Advertisement
Advertisement
Fashion

শীতে শরীরচর্চার দারুণ উপাদান বেদানা, উপকার পাবেন চা খেলেও, জেনে নিন সহজ টিপস

ক্রিসমাসের আগে হয়ে উঠুন মোহময়ী।

Pomegranate and tea from its extract can be helpful in winter | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:December 19, 2022 7:37 pm
  • Updated:December 19, 2022 7:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের মরশুম মানেই রকমারি ফলের পসরা। দুপুরের রোদ খানিকটা পশ্চিমের দিকে ঢলে পড়লেই সেসব ফল প্লেটে সাজিয়ে বসে পড়া চেনা এক ছবি। তবে শীতের ফল কি শুধুই খাওয়া? শরীরচর্চায়ও যে শীতের ফল কত কাজে লাগে, তার হদিশ হয়ত জানেন না অনেকেই। সামনে ক্রিসমাস (Chrismass), তারপর ইংরাজি নববর্ষ। জোড়া উৎসবের আগে রূপসী হয়ে ওঠার প্রস্তুতি তো দরকার। অনেক রকম উপাদান দিয়ে ঘরোয়া পদ্ধতিতে ত্বকচর্চার মতো ভাল তো কিছু হয় না। এবার ক্রিসমাসের প্রস্তুতিতে অন্য এক ফলের সন্ধান দেওয়া যাক – বেদানা (Pomegranate)।

বেদানা এখন সারাবছরই বাজারে পাওয়া যায়। দাম যদিও ওঠানামা করে। তবে শীতকালে তার দাম মধ্যবিত্তের নাগালে চলে আসে। ফলে তা খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরচর্চার (Health Care) জন্যও খানিকটা রাখাই যায়। বেদানা কিন্তু রকমারি কাজে লাগে। কীভাবে কাজে লাগাবেন, তা বিস্তারিত জেনে নিন।

Advertisement

Advertisement

প্রথমেই আসা যাক বেদানাকে কীভাবে ত্বক ও চুলের সৌন্দর্যবৃদ্ধির কাজে লাগাবেন, সেই প্রসঙ্গে। বিশেষজ্ঞদের মতে, যে কোনও ত্বকের (Skin Care) জন্যই বেদানা কার্যকরী। তবে একেক ধরনের ত্বকের জন্য একেকরকম প্যাক তৈরি করতে হবে। প্রথমেই বেদানার খোসা গুঁড়ো করে পাউডার বানান।

[আরও পড়ুন: গাজর খেলেও কি বিতর্ক হবে? ‘বেশরম’ গান বিতর্কে সমালোচকদের কটাক্ষ ঋত্বিকের]

এরপর নিজের ত্বক অনুযায়ী সেই বেদানা পাউডারে মধু (Honey) মেশান অথবা গোলাপজল মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মুখ পরিষ্কার করার পর সেই প্যাক মুখমণ্ডলে লাগান। গলা, ঘাড়েও লাগাতে পারেন। মিনিট ১৫ রাখুন, তারপর উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন মুখ। রোজই এই প্যাক ব্যবহার করতে পারেন। সপ্তাহ দুয়েক পর থেকেই মুখের ত্বক ঝকঝক করবে। দাগছোপের চিহ্নও মিলবে না।

চুলের পরিচর্যায় (Hair Care) বেদানা দারুণ উপকারী। যে কোনও হেয়ার অয়েলকে হালকা গরম করুন। তা মিশিয়ে দিন বেদানা খোসার গুঁড়ো বা পাউডারের মধ্যে। সেই তেল স্ক্যাল্পে লাগিয়ে ১৫ মিনিট ধরে মাসাজ করুন। তারপর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনদিন ব্যবহার করলেই ফল পাবেন হাতেনাতে। খুশকি কমে যাবে।

[আরও পড়ুন: হাওড়ায় গঙ্গার পশ্চিমে রেলের কোচে রেস্তরাঁ, নতুন বছরকে স্বাগত জানাতে মেনুতে বিশেষ চমক]

শুধু ত্বক বা চুল নয়, বেদানা ফ্লেভারের চা-ও (Tea) খেতে পারেন শীতকালে। তরতাজা লাগবে শরীর। তা বানানোও সহজ। বেদানার খোসা ছোট ছোট টুকরো করে নিন। তারপর কড়া রোদে ভালভাবে শুকিয়ে নিন। এরপর চা তৈরির সময় চা পাতা হিসেবে বেদানার খোসার এই টুকরো দিয়ে দিন। কিছুক্ষণ রেখে তা চায়ের পাতার মতো ছেঁকে কাপে ঢেলে খেয়ে নিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ