BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা কাঁটার মধ্যে দাড়ি-গোঁফ রেখে ঝুঁকি নিচ্ছেন না তো? কী বলছেন বিশেষজ্ঞরা?

Published by: Sulaya Singha |    Posted: March 16, 2020 5:14 pm|    Updated: March 16, 2020 5:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিক্স প্যাক অ্যাবের থেকেও এখন মহিলাদের বেশি আকৃষ্ট করে পুরুষদের দাড়ি। দাড়ি-গোঁফ না থাকলে নারীদের চোখে আজকাল পুরুষদের পয়েন্ট অনেকটাই কমে যায়। ভারত অধিনায়ক বিরাট কোহলি কিংবা ‘কবীর সিং’-এর শাহিদ কাপুরের মতো স্টাবল লুক না থাকলে সে ব্যক্তি তো ফ্যাশনই জানেন না! কিন্তু এই দাড়িই কি সর্বনাশ ডেকে আনতে পারে? বাড়িয়ে তুলতে পারে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা? চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় সাড়ে ৮ হাজার মহিলাকে নিয়ে একটি সমীক্ষা করেছিল। যাতে দেখা গিয়েছে, বেশিরভাগ মহিলারই পুরুষদের স্টাবল লুক পছন্দ। অন্য একটি জার্নাল অনুযায়ী, মহিলারা দাবি করেছেন দাড়ি-গোঁফওয়ালা পুরুষ নাকি ভাল বাবা হন। কিন্তু বিশ্বের বর্তমান পরিস্থিতিতে একটি প্রশ্নের উত্তর পুরুষরা জানতে চাইতেই পারেন। তা হল, করোনা যেভাবে প্রভাব বিস্তার করছে তাতে কি স্টাবল লুক রাখাটা বেশি ঝুঁকিপূর্ণ হয়ে যাবে?

[আরও পড়ুন: করোনায় ক্ষতিগ্রস্ত হতে পারে পুরুষদের অণ্ডকোষ! রয়েছে বন্ধ্যাত্বের আশঙ্কা]

চিন্তার কোনও কারণ নেই। দাড়ি-গোঁফের সঙ্গে করোনায় আক্রান্ত হওয়ার কোনও কারণ নেই। তাই নিজের লুক বদলের প্রয়োজন নেই। তবে যদি মাস্ক ব্যবহার করেন, তাহলে দেখে নিন সেটি ঠিকমতো মুখে সেঁটে বসছে কি না। যদি মাস্ক ব্যবহারে সমস্যা না হয়, তবে দাড়ি ট্রিম করার কোনও প্রশ্নই উঠছে না। তবে যাঁরা বাতাস বেরনোর ভালভযুক্ত মাস্ক পরছেন, দাড়ি থাকলে তাঁদের ক্ষেত্রে খানিকটা সমস্যা হতে পারে। এক্ষেত্রে আপনি কী করতে চান, সিদ্ধান্ত আপনার।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, N95 মাস্কও কিন্তু করোনার সংক্রমণ একশো শতাংশ রুখতে সক্ষম নয়। তাই করোনায় আক্রান্ত হলে কিংবা স্বাস্থ্য কেন্দ্রের কর্মী হলে মাস্ক করার পরামর্শ দেওয়া হচ্ছে। সুতরাং মারণ করোনাকে ভয় পেয়ে অকারণে নিজের লুক বদলানোর কোনও দরকার নেই। বরং এই পরিস্থিতিতে পার্টনারের সঙ্গে সময় কাটান। সুস্থ আর সতর্ক থাকুন।

[আরও পড়ুন: আমিষ খাবারে নেই করোনার আতঙ্ক! জানুন কী বলছেন চিকিৎসকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement