BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

আমিষ খাবারে নেই করোনার আতঙ্ক! জানুন কী বলছেন চিকিৎসকরা

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 15, 2020 11:36 am|    Updated: March 15, 2020 11:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমিষ খাবারের থেকে করোনা সংক্রমণের সম্ভাবনা নেই। এমনটাই জানালেন দিল্লির এইমসের চিকিৎসকরা। করোনা মহামারির আকার নেওয়ায় খাবার নিয়ে রকমারি ছুঁতমার্গ দেখা যাচ্ছে বিশ্বজুড়ে। ফলে সমস্যায় পড়ছেন ব্যবসায়ীরা।

চিকেন বিরিয়ানি, রেশমি কাবাব, কাবাব, চিলি চিকেন এসব এখন অতীত, করোনা আতঙ্কে খাবার বলতে শুধুই নিরামিষ। জিভে জল আনা যেসকল খাবার কিনতে সন্ধে থেকেই ভিড় জমত রাজধানীর বিখ্যাত রেস্তরাঁগুলিতে এখন সেখানে হাতে গোনা ক্রেতাদের আনাগোনা। করোনার হাত থেকে বাঁচতে গুজবের জেরে বেশিরভাগ মানুষের খাদ্য তালিকা থেকে বাদ পড়েছে আমিষ খাবার। তবে আমিষ (Non-Veg) খেলে তা থেকে করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ হতে পারে এমন দাবিকে উড়িয়ে দিলেন এইমস-এর (AIIMS) অধিকর্তা ড. রণদীপ গুলেরিয়া। তবে তিনি জানিয়েছেন, “সাধারণ স্বাস্থ্য সতর্কতা হিসেবে সব ধরনের মাংসই ভাল করে ধুয়ে ও সুসিদ্ধ ভাবে রান্না করে খাওয়া উচিত।”

পাশাপাশি ড. গুলেরিয়া এই সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন যে, তাপমাত্রা বাড়তে শুরু করলেই করোনা ভাইরাসের দৌরাত্ম্য কমবে ও ক্রমে তা অদৃশ্য হয়ে যাবে। ওই ভাইরাসের প্রভাব সিঙ্গাপুরের মতো উষ্ণ আবহাওয়া কিংবা ইউরোপের দেশগুলির মতো শীতল আবহাওয়া উভয় ক্ষেত্রেই প্রভাবশালী।” এইমসের চিকিৎসক আরও বলেন, ”অ্যালকোহল সেবন করলে করোনা ভাইরাসের সংক্রমণ এড়ানো সম্ভব, এই দাবিও ঠিক নয়। লবঙ্গ বা অন্য কোনও ওষধি সেবন করলেও তা করোনা সংক্রমণ এড়াতে কোনও ভাবে সাহায্য করে না।” তবে এই মারণ ভাইরাসের কবল থেকে বাঁচতে তিনি সকলকে পরামর্শ দিয়েছেন, খাওয়ার আগে হাত ভাল করে ধুতে। সংক্রমণ এড়াতে প্রতি ১ ঘণ্টা অন্তর সাবান দিয়ে হাত ধোওয়ার কথা বলেন তিনি। সাবান না থাকলে তার পরিবর্তে কেউ স্যানিটাইজারও ব্যবহার করতে পারেন বলে জানান তিনি।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় তৎপর লালবাজার, শহর জুড়ে পোস্টার]

আমিষ খেলেই করোনা হতে পারে এমন আতঙ্কে বাজারে বিক্রি কমতে শুরু করেছে মুরগির মাংস। ক্ষতির মুখ পড়ছেন ব্যবসায়ীরা। বিভিন্ন রেস্তরাঁয় নোটিস টাঙিয়ে ‘আমিষ খাবার নেই’ বলেও জানান দেওয়া হচ্ছে ক্রেতাদের। ফলে দেশের অধিকাংশ মানুষের মন থেকে এই গুজবকে দূর করতে কয়েক সপ্তাহ আগে উত্তরপ্রদেশের মুজফ্ফরপুরে চিকেন মেলারও আয়োজন করা হয়। সেখানে ৩০ টাকার বিনিময়ে একদিকে আমিষ খাবার খাওয়ানো হয় আমজনতাকে।

[আরও পড়ুন: করোনার জেরে বিপর্যস্ত দেশ, এবার স্থগিত পদ্ম পুরস্কারের অনুষ্ঠানও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement