২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক দূর করতে বাজারে এল গোমূত্র থেকে তৈরি হ্যান্ড স্যানিটাইজার

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 14, 2020 8:18 pm|    Updated: March 14, 2020 8:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ রুখতে নানা মুনির নানা মত। কেউ বলছেন গোমূত্র দেওয়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে। কেউ বা বলছেন গোমূত্র খাওয়ার পার্টি করতে। কেউ বা আবার ঘুঁটে পুড়িয়ে সেই গন্ধ বাতাসে মিশিয়ে করোনা তাড়ানোর পরিকল্পনায় ব্যস্ত। তবে পৃথিবীর  তাবড় বিজ্ঞানীরা অবশ্য এই বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন। করোনা দূরীকরণে কারওর ব্যক্তিগত চিন্তাধারায় আঘাত রাজি নন কেউ-ই।

করোনা আতঙ্কে প্রভাব পড়ছে মানুষের দৈনন্দিন জীবনে ব্যবহার্য সমস্ত কিছুতে। যেমন বাজার থেকে হঠাৎ উধাও হতে শুরু করেছে হ্যান্ড স্যানিটাইজার। তবে এই সময়ই ‘কাউপ্যাথি’ নামে এক ব্র্যান্ড বাজারে এনেছে হ্যান্ড স্যানিটাইজার। বিভিন্ন ই-কমার্স সাইটে দেদারে বিকোচ্ছে সেই স্যানিটাইজার। মহামারির রূপ নিয়েছে করোনা ভাইরাস। চিন থেকেই বিশ্বের প্রায় ১১৬টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্বজুড়েই এই রোগের কবলে অসংখ্য মানুষ। ভারতেও আক্রান্ত ৮৬ জন। এই পরিস্থিতিতে করোনা রুখতে গোমুত্র এবং গোবরের ওপরেই প্রবল আস্থা দেখিয়েছেন হিন্দু মহাসভার সভাপতি চক্রপাণি মহারাজ। এই মারণ ভাইরাস নির্মূল করতে গোমূত্র, গোবর এবং গোজাত সামগ্রীর উপকারিতা সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো প্রয়োজন বলে মনে করেন তিনি। বেশ কয়েকদিন আগে হিন্দু মহাসভার সভাপতি চক্রপাণি মহারাজ করোনা ভাইরাসকে ‘অবতার’ বলে আখ্যা দিয়েছিলেন। আমিষাশীদের শাস্তি দিতে ও ক্ষুদ্র প্রাণীদের রক্ষার্থেই এই ভাইরাসের পৃথিবীতে আগমন বলেও মন্তব্য করেছিলেন তিনি।

[আরও পড়ুন: নাগপুরের কোয়ারেন্টাইন থেকে পলাতক একই পরিবারের চার, ৩ জনের রক্তে মিলল করোনা]

এরপরই বাজারে হাজির ‘কাউপ্যাথি’। ই-কমার্স সাইটে ৫০ মিলিলিটারের ২টি হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে মাত্র ১০০ টাকায়। অন্যদিকে, অনলাইনে ২১০ টাকায় পাওয়া যাচ্ছে ‘কাউপ্যাথি’ সাবানের প্যাক। যা ঘুঁটে অর্থাৎ গোবর দিয়ে তৈরি। যখন অ্যালকোহল জাতীয় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা, সেখানে ‘কাউপ্যাথি’ দেশি গরুর গোমূত্র দিয়ে তৈরি হয়েছে। তবে ঠিক কী ধরনের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলে এই রোগের কবল থেকে মুক্তি পাওয়া যাবে তা এখনও অজানাই।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনে না গেলে হবে জেল ও জরিমানা, কড়া নির্দেশ হাসিনা সরকারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement