BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বারবার স্যানিটাইজার-সাবানের ব্যবহারে রুক্ষ হাত, কীভাবে কোমলতা ফেরাবেন?

Published by: Suparna Majumder |    Posted: April 27, 2021 7:43 pm|    Updated: April 27, 2021 7:43 pm

Tips to prevent dry skin after using sanitizer | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মারণ ভাইরাসে পালটে গিয়েছে জীবন। ‘নর্মাল’ বলতে আর কিছুই নেই। এখন সবই ‘নিউ নর্মাল’। যেখানে প্রতি মুহূর্তে করোনা (Corona Virus) সংক্রমণের ভয় তাড়া করে বেড়াচ্ছে। কোভিড ১৯ ভাইরাসের (COVID-19) বিরুদ্ধে যুদ্ধে ভ্যাকসিন একাধিক। কিন্তু তারপরও একাধিক সংক্রমণের ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে বাইরে বের হলেই মুখে থাকছে মাস্ক, আর ব্যাগে থাকছে স্যানিটাইজার (Sanitizer)। বার বার সাবান (Soap) দিয়ে হাত ধোওয়ার পরামর্শও দিয়েছেন চিকিৎসকরা।

কিন্তু বারবার স্যানিটাইজার ও সাবান ব্যবহার করতে করতে হাত হয়ে যাচ্ছে রুক্ষ এবং শুষ্ক। হারিয়ে যাচ্ছে যাবতীয় কোমলতা। এমন পরিস্থিতিতে কী করবেন? অতিমারী পরিস্থিতিতে সাবধান তো থাকতেই হবে। তাহলে উপায় কী? জানালেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: ফ্যাশনের নয়া ট্রেন্ডে ভাসছেন প্লাস সাইজ মডেলরা, নজর কাড়ছে সব্যসাচীর ক্যাম্পেন ]

১) অতিমারীর এই পরিস্থিতিতে খুব প্রয়োজন না থাকলে বাইরে বের হওয়া উচিত নয়। কিন্তু যাঁদের বের হতেই হয় তাঁরা গ্লাভস ব্যবহার করুন। এতে স্যানিটাইজার বা সাবান কম ব্যবহার করতে হবে।

২) চেষ্টা করবেন লিক্যুইড সোপ বা একটু ক্রিম বেসড সাবান দিয়ে হাত ধোওয়ার। এতে ক্ষতি কম হয় এবং হাতও তুলনামূলকভাবে ভাল থাকে।

৩) নিজের কাছাকাছি কোনও ক্রিম রাখুন। যখনই হাত ধোওয়ার প্রয়োজন পড়বে। তা লাগিয়ে নেবেন। প্রথমে হাত ভাল করে ধুয়ে নেবেন। তারপর তা আরও ভালভাবে মুছে নেবেন। এরপরই ক্রিম লাগাবেন। আবার এই গরমকালে খুব বেশি ক্রিম লাগাবেন না। খুবই অল্প ব্যবহার করবেন।

৪) ক্রিম না থাকলে তেলও হাতে লাগাতে পারেন। হ্যাঁ, খুব বেশি অবশ্যই নয়। কারণ তাতে গন্ধ থাকে। আবার সুগন্ধী তেলও ব্যবহার করতে পারেন। তাতে সুগন্ধও ছড়াবে এবং আপনার হাতও ভাল থাকবে। মনে রাখবেন, সুস্থ থাকাই এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই নিজের খেয়াল অবশ্যই রাখবেন।

[আরও পড়ুন: অলঙ্কারেই সৌন্দর্যের উদযাপন, রূপান্তরকামী মডেলের শরীরে যেন স্বর্ণদ্যুতি! প্রশংসা নেটদুনিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement