৫ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমাজে টিকে থাকার লড়াই তো আর একরকম নয়। একেকজনের লড়াই একেকরকম। অধিকারের ক্ষেত্রে যেমন বৈষম্য, তেমনই বৈষম্যপূর্ণ লড়াইয়ের ক্ষেত্রও। আর তাই লড়াই সাম্যবাদ প্রতিষ্ঠারও। সেই লক্ষ্যেই এগিয়ে এসেছেন মডেল-অভিনেতা অনিকেত রায়। অবশ্য শুধু এটুকুতেই সীমাবদ্ধ নেই তাঁর পরিচয়। অনিকেতের সঙ্গে আলাপে একটু পরেই আসছি। তার আগে তাঁর উদ্যোগের কথা বলি। অনিকেতের আয়োজনে শুক্রবার আইসিসিআর অডিটোরিয়ামে একইসঙ্গে, এই প্রথমবার হাতে হাত ধরে আলো ছড়াবেন তৃতীয় লিঙ্গ, সাধারণ এবং দিব্যাঙ্গ মডেলরা। যার পোশাকি নাম – ইন্ডিয়ান কালচারাল ফ্যাশন ডিভা ২০২০। শুধু ব়্যাম্প শো নয়, এদিন সংবর্ধনা দেওয়া হবে সমাজের বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত ১০ জন ব্যক্তিত্বকে।

এবার অনিকেত রায়ের সঙ্গে আলাপ করা যাক। পেশায় মডেল, অভিনেতা। ২০১৯ সালে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনের তরফে আয়োজিত ন্যাশনাল রেনবো পেজেন্টে মানবতা ও সাম্যবাদের পক্ষে বাংলাকে পরিবেশন করেন অনিকেত। আর তাতে বিজয়ীর মুকুট ওঠে তাঁরই মাথায়। বারবারই অনিকেত বলতে চেয়েছেন সাম্যের কথা। সমাজে তথাকথিত তৃতীয় লিঙ্গ কিংবা নারী-পুরুষে ভেদাভেদ নয়। এক সারিতে দাঁড়িয়ে সকলে যেন এক অধিকার ভোগ করতে পারেন, তা প্রতিষ্ঠার লড়াইয়ে সামনের সারিতে অনিকেত। তাঁর কথায়, ”ভাতের লড়াই এখন আর ততটা নেই, যতটা আছে অধিকার পাওয়ার লড়াই। সাম্য প্রতিষ্ঠার লড়াই।”এই লক্ষ্যে অনিকেত তৈরি করেছেন সংস্থা – আশ্রয় কাত্যায়ণী। একইসঙ্গে তৃতীয় লিঙ্গ, দিব্যাঙ্গ এবং অনাথদের নিয়ে কাজ করে তাঁর এই সংস্থা। খড়দহে মূল কার্যালয়। তবে আশেপাশের নানা জায়গায় ঘুরে ঘুরে কাজ করেন সংস্থার সদস্যরা।

[ আরও পড়ূুন: সহজ উপায়ে এভাবেই পুরনো লেহেঙ্গায় আনুন নয়া লুক, রইল টিপস]

এসব কাজ সামলে অনিকেতের সাম্প্রতিকতম উদ্যোগ – ইন্ডিয়ান কালচারাল ফ্যাশন ডিভা ২০২০। শুক্রবার বিকেল চারটেয় আইসিসিআরে এক প্রতিযোগিতার মঞ্চে হাঁটবেন পুরুষ-নারী-তৃতীয় লিঙ্গের মডেলরা। ভারতের ঐতিহ্যশালী পোশাকের বিবর্তন পরিবেশিত হবে মঞ্চে। একটা সময়ে যেমন নারীরা শুধু শাড়িই পরতেন, ব্লাউজের চল ছিল না। এই ব়্যাম্প শো-তেও থাকবে সেই ট্র্যাডিশনের ছোঁয়া। এভাবেই নানা সময়ের পোশাক পরে হাঁটবেন মডেলরা। লড়াই হবে সমানে সমানে। অনিকেত বলছে, ”পৃথিবী সকলের, সকলের এতে সমান অধিকার। লিঙ্গ, বর্ণ বা ধর্ম দিয়ে নয়, প্রত্যেক মানুষের বিচার হোক তাঁর যোগ্যতা দিয়ে।” আজকের অশান্ত সময়ে দাঁড়িয়ে অনিকেতের এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূ্র্ণ, যা ফ্যাশন শো’র মোড়কে আসলে সাম্যবাদ প্রতিষ্ঠার প্রয়াস।

[ আরও পড়ূুন: হ্যান্ডলুমের বাজারে বালুচরির অস্তিত্ব রক্ষার উদ্যোগ, সাবেকি শাড়িতে র‍্যাম্পে প্রিয়াঙ্কা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং