BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Beauty Tips: দীর্ঘদিন যৌবন ধরে রাখতে চান? রূপচর্চায় রোজ রাখুন গোলাপের পাপড়ি

Published by: Akash Misra |    Posted: August 23, 2021 9:28 pm|    Updated: August 23, 2021 9:28 pm

Use Rose Petals for Skin Benefits | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাচীনকাল থেকেই রূপচর্চায় (Beauty Tips) গোলাপ ফুলের পাপড়ি ব্যবহার করা হয়। ইতিহাস বলছে, ক্লিওপ্রেটার স্নানের সময় তাঁর দাসীরা দুধের মধ্যে গোলাপ ফুলের পাপড়ি না ফেললে স্নানই করতেন না। এমনকী, গোলাপের পাপড়ি জ্বালিয়ে সেই ধোঁয়া দিয়ে নাকি চুল শুকিয়ে নিতেন রানি পদ্মিণী। তাই তো রূপ নিয়ে কথা উঠলেন, প্রাচীন এই নারীদের কথা সামনে চলে আসে, যারা রূপটানে ব্যবহার করতেন একমাত্র প্রাকৃতিক জিনিসই। যার মধ্যে গোলাপ ফুল ছিল অন্যতম।

আপনিও ইচ্ছে করলে ক্লিওপ্রেটা বা রানি পদ্মিণীর মতো গোলাপ ফুল (Rose) দিয়ে সেরে নিতে পারেন আপনার রূপটান। খুব সহজে বাড়িতেই তৈরি করে নিতে পারেন গোলাপের পাপড়ি দিয়ে তৈরি নানারকম ফেসপ্যাক।

 

১) জলের মধ্যে কিছুটা পরিমাণ গোলাপ পাপড়ি দিয়ে জলটা ভাল করে ফুটিয়ে নিন। জল ফুটে গেলে, জলটি ছেঁকে নিয়ে ঠান্ডা করুন। একটি শিশির মধ্যে গোলাপের এই জল ঢেলে রেখে ফ্রিজে রেখে দিন। টোনার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। বাইরে থেকে ঘরে ফিরে ক্লান্ত ত্বককে তরতাজা করতে দারুণ কাজ করে ঘরে তৈরি এই গোলাপ জল।

[আরও পড়ুন: Beauty Tips: ঘন, কালো ভ্রূ চান? তিন তেলের মিশ্রণেই হতে পারে ম্যাজিক]


২) পরিমাণমতো দুধের মধ্যে গোলাপের পাপড়ি ফেলে ফুটিয়ে নিন। দুধটি ঠান্ডা করে একটা তুলো সাহায্যে মুখ পরিষ্কার করুন। ত্বক তাজা রাখতে ঘরে তৈরি এই ক্লিনজার মিল্ক দারুণ কাজ করবে।

৩) পরিমাণমতো বেসন নিন। তার মধ্যে অল্প দুধ মিশিয়ে নিন। ঘরে তৈরি গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। রোদে পোড়া ত্বক উজ্জ্বল করতে দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

 

৪) নিমপাতা বাটার সঙ্গে কিছুটা পরিমাণ গোলাপ ফুলের পাপড়ি বেঁটে নিন। ব্রণো দূর করতে এই ফেসপ্যাক দারুণ কাজ করে।

৫) অল্প পরিমাণ নারকেল তেলের সঙ্গে কয়েকটা গোলাপের পাপড়ি মিশিয়ে গরম করে নিন। ঠান্ডা হলে হাতে, পায়ে মেখে নিন। শুষ্ক ত্বকের পক্ষে এটি খুবই উপকারি।

[আরও পড়ুন: Kriti sanon-এর মতো ‘পরম সুন্দরী’ হয়ে উঠতে চান? অভিনেত্রী নিজেই দিলেন বিউটি টিপস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement