BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

চোখের তলায় কালি নিয়ে চিন্তিত? রোজকার ডায়েটে এই খাবারগুলি থাকলেই বাজিমাত

Published by: Paromita Kamila |    Posted: February 7, 2021 6:34 pm|    Updated: February 7, 2021 6:34 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) পরিস্থিতি বদলে দিয়েছে প্রত্যেকের দিনযাপনের ধরন। পালটেছে অনেক অভ্যেসও। লকডাউনের সময় বাড়ি বসে মোবাইল স্ক্রিনে চোখ রেখেই কেটেছে বেশিরভাগ সময়। ঘুম কম, চিন্তা বেশি। ফলে যা হওয়ার তাই হয়েছে। চোখের নীচে ক্রমশ গাঢ় হতে থাকে কালো দাগ। অনেকই ভেবে থাকেন, কালো দাগ তো কি হয়েছে, মেকআপ হ্যায় না। সব ঢেকে যাবে। এমন ধারণা আজই বদলান। সাবধান হোন এখন থেকেই। খাদ্যতালিকাতে নজর দিন। খেয়াল রাখুন পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি (Vitamin C) আপনার শরীরে আদৌ যাচ্ছে কিনা সেদিকে।

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে, ভিটামিন সি চোখের নীচের কালো দাগ বা ডার্ক সার্কেল (Dark Circle) কমায়।  ঘুমের ঘাটতি, হরমোনের তারতম্য, মানসিক বা শারীরিক সমস্যা, বয়সজনিত সমস্যাও হতে পারে চোখের নীচে ডার্ক সার্কেলের প্রধান কারণ। এমনকি সূর্যের তাপে বেশিক্ষণ থাকাও চোখের নীচে কালো দাগ হওয়ার অন্যতম কারণ। প্রশ্ন হতেই পারে, ডার্ক সার্কেল কমাতে ভিটামিন সি কেন তাৎপর্যপূর্ণ। ভিটামিন সি ত্বককে শক্তি জোগায়। ভিটামিন সি ত্বকে কোলাজিন তৈরি করে। এবং তাকে ত্বকে ধরে রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট অতিরিক্ত মাত্রায় থাকায় শরীরে রক্ত চলাচল বাড়িয়ে ত্বককে সতেজ করে। ফলে চোখের নিচে কালো ভাব কমে। পুষ্টিবিদদের মতে, ডার্ক সার্কেল দূর করতে খাদ্যতালিকায় অবশ্যই রাখতে হবে বেশ কয়েকটি ফল।

[আরও পড়ুন: সামনেই বিয়ে? ত্বকের জেল্লা ধরে রাখতে এই ভুলগুলি আর নয়]

পেয়ারা: এই ফল সবচেয়ে বেশি পরিমাণ অ্যাক্সিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এমনকি লেবু থেকেও ভিটামিন সি পাওয়া সম্ভব।  তাই এই দুই ফল ত্বককে করে তোলে আরও উজ্জ্বল।

Guava
অ্যাভোকাডো: এই ফল চোখের নীচের শুষ্কভাব কমাতে সাহায্য করে। এছাড়া ভিটামিন ই (Vitamin E) থাকায় ত্বকে পুষ্টিও জোগায় অ্যাভোকাডো।

Avocado

টমেটো: হাতের নাগালেই থাকে এই সবজি। রান্নায় ব্যবহারের পাশাপাশি এক চামচ টমেটো (Tomato) এবং লেবুর রস মিশিয়ে তা চোখের নীচে ১০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার ব্যবহার করলেই ফল পাবেন হাতেনাতে।

Tomato
কালো জাম: ত্বকের অন্যতম ঢাল বলা যেতে পারে এই ফলকে। চোখের চারপাশে রক্ত সঞ্চালন বাড়ানোর পাশাপাশি কালো দাগ কমাতে অসাধারণ কাজ করে এই ফল। এছাড়াও স্ট্রবেরি, মরিচ, অঙ্কুরিত ছোলা, তরমুজ প্রতিদিন খাদ্যতালিকায় রাখলে শরীরে ভিটামিন সি-র ঘাটতি কমবে। 

Blueberry
মনে রাখবেন বিভিন্ন রকম ভিটামিন সমৃদ্ধ খাবারের পাশাপাশি পর্যাপ্ত ঘুম এবং বিশ্রাম ত্বককে আরও ঝলমলে করে তোলার চাবিকাঠি। তাই হাজারও ব্যস্ততার মাঝে নিজের খেয়াল রাখতে ভুলবেন না।

[আরও পড়ুন: ব্রাউন সুগারের মিষ্টত্বেই লুকিয়ে আপনার সৌন্দর্যের চাবিকাঠি, জানেন এর উপকারিতাগুলি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement