১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্রেফ জলেই বাড়বে ত্বকের জেল্লা! জেনে নিন কীভাবে

Published by: Akash Misra |    Posted: March 9, 2022 7:13 pm|    Updated: March 9, 2022 7:52 pm

Water Therapy For Glowing Skin | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে ততই ত্বক জেল্লা হারাচ্ছে। চোখের তলায়, কপালে বলিরেখা। শুষ্ক হয়ে যাচ্ছে মুখের চামড়া। বাজার থেকে কিনে নানারকম ক্রিম, ময়েশ্চারাইজার ট্রাই করেছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, বাজার থেকে কেনা এসব দামি কসমেটিক্স ব্যবহার না করে, শুধুমাত্র জলেই ফেরান যাবে আপনার ত্বকের জেল্লা। কীভাবে? রইল উপায়

১) গরম হোক বা শীত। সব ঋতুতেই উষ্ণ জলে স্নান করুন। এতে ত্বক মসৃণ থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, অল্প বয়সে যাদের মুখে বলিরেখা পড়ছে, তাঁরা দিনে অন্তত তিন বার উষ্ণ জলে মুখে ধুয়ে নিন। এতে উপকার পাবেন।

২) রোদে পুড়ে ত্বকে কালো ছাপ? বাইরে থেকে ঘরে ফিরে অবশ্যই ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। দেখবেন, ক্লান্তি যেমন দূর হবে, তেমনি রোদে পোড়া ভাব কমবে। তবে এক্ষেত্রে ভুলেও ফ্রিজের জল ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

[আরও পড়ুন: পার্লার ভুলুন, বাড়িতে ময়দা দিয়ে ফেসিয়াল করে ফেলুন সহজ এই পদ্ধতিতে ]

৩) বাইরে থেকে এসে প্রথমে মুখে জলের ঝাপটা দিন। তারপর কিছু পরিমাণ তুলো জলে ভিজিয়ে হালকা করে মুখ মুছে নিন। এতে ত্বকে আর্দ্রতা বজায় থাকবে। ত্বকের বলিরেখা দূর করতে দারুণ কাজ করে এই উপায়। তবে এ ব্যাপারেও ফ্রিজের ঠান্ডা জল ব্যবহার করবেন না।

৪) রোজ সকাল উঠে খালি পেটে অন্তত এক গ্লাস জল খান। তারপর চা বা কফি পান করতে পারেন। নিয়মিত এটি করলে ত্বকে উজ্জ্বলতা ফিরে আসবে। দিনে অন্তত পক্ষে আট থেকে দশ গ্লাস জল খাওয়া অভ্যাস করুন। পারলে জলের মধ্যে একটু পাতিলেবুর রস দিয়েও খেতে পারেন।

৫) ত্বক স্বাস্থ্যজ্জ্বল করে তুলতে মাসাজ অত্যন্ত জরুরী। তাই জল দিয়ে মুখ ধোয়ার সময় ত্বকে হালকা মাসাজ করুন। এক্ষেত্রে উষ্ণ জল ব্যবহার করুন। এটি নিয়মিত করলে ত্বক থেকে বলিরেখা দূর হবে। রাতে শোয়ার আগে অবশ্যই চোখে, মুখে এবং গলায় জলের ঝাপটা দিন। এতে ত্বক আর্দ্র হবে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা বার বার মুখ ধুয়ে নিন। দেখবেন এতে সমস্যা দূর হবে।

[আরও পড়ুন: ঝরে পড়া চুল দিয়ে তৈরি হচ্ছে সোয়েটার! তাক লাগাল ফ্যাশন ডিজাইনারের নয়া সৃষ্টি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে