BREAKING NEWS

৩০ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৪ মে ২০২১ 

READ IN APP

Advertisement

লকডাউনে বাড়িতেই চলছে রূপচর্চা? ত্বকে এগুলি ভুলেও সরাসরি ব্যবহার করবেন না

Published by: Bishakha Pal |    Posted: June 3, 2020 6:07 pm|    Updated: June 3, 2020 6:07 pm

Which elements you should not apply to your skin directly

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ আনলক হয়েছে। অনেক জায়গাতেই খুলেছে পার্লার। কিন্তু রূপচর্চা করতে গিয়ে করোনার ঝুঁকি নিতে চান না অনেকেই। তাই বাড়িতেই অনেকে ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চার দিকে মন দিয়েছেন। কিন্তু তা করতে গিয়ে ভুলভ্রান্তি করে ফেলেন অনেকে। কিছু জিনিস সরাসরি ত্বকে লাগানো উচিত নয়। কিন্তু না জানার কারণে অনেকেই তা সরাসরি প্রয়োগ করেন ত্বকে। এতে কিন্তু হিতে বিপরীত হওয়ার সমূহ সম্ভাবনা। তাই রূপচর্চার আগে জেনে নেওয়া দরকার কোন জিনিস কীভাবে ব্যবহার করবেন।

সপ্তাহে মাঝে মধ্যে অন্তত নিজের ত্বক ও চুলের জন্য ১০-১৫ মিনিট সময় ব্যয় করুন। অনেকেই বলেন, ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লেবু অত্যন্ত উপকারী। কিন্তু ভুলেও লেবু সরাসরি ত্বকে ব্যবহার করাবেন না। কারণ লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। তাই সরাসরি ত্বকে প্রয়োগ করলে চামড়া পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই লেবু ত্বকে প্রয়োগ করে জলে মিশিয়ে তবেই চামড়ায় লাগান। কিন্তু ত্বকে লেবু লাগানোর আগে অবশ্যই একবার অল্প একটু জায়গায় লাগিয়ে দেখে নিন। যদি ত্বকে সেটি স্যুট করে, তাহলেই প্রয়োগ করুন।

[ আরও পড়ুন: কলকাতায় খুলল একাধিক বিউটি পার্লার-সালোঁ, কতটা সুরক্ষা বিধি মানছেন সবাই? ]

টুথপেস্টও সরাসরি ত্বকে প্রয়োগ করা ঠিক নয়। ব্রণ হলে অনেকেই টুথপেস্ট লাগান। এতে উপকার পাওয়া যায়। কিন্তু টুথপেস্টও সরাসরি ত্বকে লাগানো ঠিক নয়। এতে ফল হত হিতে বিপরীত। এটি ব্রণ কমায় ঠিকই। কিন্তু চামড়াকেও পুড়িয়ে দেয়। ফলে সেখান থেকে অ্যালার্জি ছড়িয়ে পড়তে পারে। একই কথা বেকিং সোডার ক্ষেত্রেও প্রযোজ্য। বিশেষ করে সেনসিটিভ স্কিন থাকলে বেকিং সোডা ব্যবহার করার আগে দু’বার ভাবুন। কারণ অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। ত্বকে ভিনিগার একেবারেই সরাসরি ব্যবহার করবেন না। এমনকী অ্যাপেল সাইডার ভিনিগারও না। কারণ ভিনিগার মাত্রই তাতে অ্যাসিড থাকে। ফলে চামড়ার ক্ষতি হতে পারে। পুড়ে যেতে পারে ত্বক।

এত কিছু করার থেকে ত্বকের বেশি যত্ন নেওয়ার চেষ্টা ভাল নয় কি? ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে তার চেয়ে বরং ডে ক্রিম বা নাইট ক্রিম মাখুন। সুতির রুমালে মুড়ে বরফ ঘষুন ত্বকে। দই বা হলুদ মাখুন। এতে ত্বক ফ্রেশ থাকবে। 

[ আরও পড়ুন: করোনা আবহে নতুন গয়না রুপোর মাস্ক, বিয়ের বাজারে চাহিদা তুঙ্গে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement