৫ আশ্বিন  ১৪২৫  শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮  |  পুজোর বাকি আর ২৪ দিন

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারাদিনের কর্মজীবনে কতজন নিজেদের শরীরের দিকে নজর দেন তা হাতে গুনে দেখতে হবে। কর্পোরেট যুগে এখন সময় কোথায় মানুষের! তাও অনেকে চেষ্টা করেন জিম করে নিজের শরীরকে ফিট রাখার, তবে সেই সংখ্যাটাও খুবই কম। যার আসল কারণ, সময়। এরপরে যদি কাজ হয় ডেস্কে বসে, তবে তো কথাই নেই। কয়েক দিনের মধ্যে আপনার উদর নিজের বিস্তৃতির জানান দেবে। আপনি তা এড়িয়ে গেলেও সামনের লোকটা আপনাকে ডেকে বলবে ‘পেটটা কমান!’ তবে জানেন কি মাত্র পাঁচ উপায়ে ডেস্কে বসে কাজ করেও আপনি নিজের শরীরকে ফিট রাখতে পারেন ও ঝরিয়ে ফেলতে পারেন বাড়তি মেদ?

[প্রথম ডেটে যাচ্ছেন? মাথায় রাখুন কিছু তথ্য]

সিঁড়ি দিয়ে বারবার ওঠা-নামা করুন: জানেন কি মেদ ঝরানোর অন্যতম সহজ উপায় সিঁড়ি দিয়ে বারবার ওঠা-নামা করা? দৌঁড় অনেক সময়ই আমাদের পক্ষে হয়ে ওঠে না। কর্মক্ষেত্রে তো প্রশ্নই ওঠে না। বাড়িতে থাকলেও মর্নিংওয়াক করতে পারেন না অনেককে। তাই চিকিৎসকরা বলছেন চটজলবি যদি আপনি বাড়ির সিঁড়ি বা অফিসের সিঁড়ি দিয়ে বেশ কয়েকবার ওঠা-নামা করেন তবে কমতে পারে আপনার বিস্তৃত উদর।

কাজের ফাঁকে জগিং: মেদ কমানোর জন্য জগিংয়ের চেয়ে ভাল কিছু হতে পারে না। একথা অনেকদিন ধরেই বলা হয়। তবে অফিসে কাজের মধ্যেই যদি আপনি একটু জগিং করে নিতে পারেন তবে সত্যিই তা কার্যকর হবে বলে জানা গিয়েছে। বলা হচ্ছে, ৩০ মিনিটের জগিংয়ে ৩০০ ক্যালরি মেদ ঝরে যায়। ফলে চিকিৎসকরা বলছেন অফিসে কাজের মধ্যেই ৩০ মিনিট সময় করে জগিং করুন।

[আপনার পছন্দের সেলুন-স্পা থেকেই ছড়াতে পারে এইসব মারাত্মক রোগ]

দাঁড়িয়ে থাকা: যাঁরা ডেস্কে একনাগাড়ে বসে কাজ করেন বেশিরভাগ ক্ষেত্রেই তাঁদের হৃদরোগ, ডায়াবেটিস, কোলেস্টেরল ধরা পড়ে। এমনকী হতে পারে ক্যানসারও। এজন্য চিকিৎসকরা বলছেন ডেস্কে বসে কাজের সময়ে প্রতি ৩০ মিনিট অন্তর উঠে দাঁড়ান। এতে একদিকে যেমন এই রোগগুলি হওয়ার প্রবণতা কমে, তেমনই মেদও নিয়ন্ত্রণে থাকে।

অফিসেই করুন পায়ের এক্সাসাইজ: নিশ্চই ভাবছেন কীভাবে সম্ভব? তবে বলি, একটা চেয়ার নিন। তাতে বসে প্রথমে একটা পা-কে অন্য পায়ের উপর দিয়ে ক্রশ করুন। তখন নিচের পায়ের উপরেই থাকবে আপনার সমস্ত দেহের ভার। তারপর আবার আগের পজিশনে দ্বিতীয় পা নিয়ে আসুন। একই পদ্ধিতিতে দ্বিতীয় পা-কে ব্যবহার করুন। যতক্ষণ না আপনার পায়ে টান ধরছে ততক্ষণ করে যান এই ব্যায়াম।

জোরে শ্বাস-প্রশ্বাস নিন: কর্পোরেট যুগে কাজের চাপে আমরা শ্বাস নিতেই ভুলে যাচ্ছি। কিন্তু জানেন কি এই প্রবণতা ক্ষতি করছে আমাদের শরীরের? চিকিৎসকরা বলছেন, প্রতিদিন ২০ মিনিট জোরে শ্বাস-প্রশ্বাস নিন। এটা অবশ্যই এক ধরনের যোগাসন। যাকে কপালভাতী বলা হয়। এই আসন মেদ কমানোর জন্য খুবই কার্যকর বলা হয়।

আরও পড়ুন

ট্রেন্ডিং