Advertisement
Advertisement
Cake prices to rise before Christmas

বড়দিনের আগে দুঃসংবাদ, উৎসবের মরশুমে এবার আরও দামি হচ্ছে কেক

কিছু কোম্পানির পেস্ট্রি ও কেকের দাম ইতিমধ্যেই বেড়ে গিয়েছে।

Cake prices to rise before Christmas । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:December 16, 2022 6:41 pm
  • Updated:December 19, 2022 3:45 pm

স্টাফ রিপোর্টার: চলতি বছরে দু’দফায় আট টাকা বেড়েছে পাউরুটির দাম। দাম বেড়েছে চিনি, ময়দা, ডালডা, কাজু, কিশমিশ, ডিমেরও। আর তাই বড়দিনের আগে কেকের দামবৃদ্ধির শঙ্কা। কিছু কোম্পানির পেস্ট্রি ও কেকের দাম ইতিমধ্যেই বেড়ে গিয়েছে। বড়দিনের আগে বেকারির কেকও মহার্ঘ‌ হবে বলেই জানিয়েছেন বেকারি মালিকরা।

Christmas cake

Advertisement

তাঁরা জানিয়ে দিয়েছেন, কেকের মাপ সঠিক রাখতে অন্তত ২০ শতাংশ দাম তাঁদের বাড়াতেই হবে। গতবছর যে কেকের দাম বড়দিনে ২০০ টাকা ছিল। তা-ই এবার ২৫০ হবে। বড়দিন কাটলে সামান‌্য কমলেও পাকাপাকিভাবে কেকের দাম বাড়বে বলেই ইঙ্গিত দিয়েছেন বেকারি সংগঠনের নেতারা। তবে বাপুজি কর্তৃপক্ষ জানিয়েছে, ছোট কেকের দাম তাঁরা এখনই বাড়াচ্ছে না। বড়দিনের বড় কেকের দাম ২০ শতাংশের মতো বাড়তে পারে। তাঁদের নয়া দামের তালিকা দু’-তিনদিনের মধ্যেই তৈরি হবে।

Advertisement

[আরও পড়ুন: ৩ ফুটের মেসি, নীল-সাদা রসগোল্লা! ফাইনালের আগে বাঙালির পাতে বিশ্বকাপের মিষ্টি]

কেক প্রস্তুতকারক সংস্থার মালিকরা জানাচ্ছেন, মাসছয়েক আগেও এক বস্তা চিনি ৩২০০ টাকায় বিক্রি হত।এখন তা বেড়ে ৩৮০০ টাকা হয়েছে। ময়দা ২৫০০ থেকে বেড়ে হয়েছে ২৮০০ টাকা। ডিম যেখানে তাঁরা পাইকারিতে চার থেকে সাড়ে চার টাকায় কিনতেন, তা এখন সাড়ে পাঁচ থেকে পাঁচ টাকা ৮০ পয়সায় কিনতে হচ্ছে। ডালডাও ১৫ কেজির দাম ২৩০০ থেকে ২৯০০ টাকা হয়েছে। কাজু, কিশমিসশ, ঘি’র দাম রকেটের গতিতে বেড়েছে। ফলে কেক তৈরির কাঁচামালের দাম বাড়ায় বড়দিনে কেকের দাম বাড়বে। তবে কম দামেরও যে কেক থাকবে না তেমনটা নয়।

Cake

বেকারি মালিকদের কথায়, বড়দিনে গরিব, বড়লোক সবাই কেক খায়। ফলে কেক যে একেবারে ধরাছোঁয়ার বাইরে চলে যাবে তেমনটা নয়। সাধারণ মানুষের সাধ্যের মধ্যেও থাকবে। ইতিমধ্যেই কয়েকটি সংস্থার কেক এবং পেস্ট্রির দাম ২৫-৩০ শতাংশ বেড়ে গিয়েছে। মাসখানেক ধরেই তা হয়েছে। বড়দিনের সময় বড় কেকের দাম তাঁরা আরও বাড়াবেন বলেই জানাচ্ছেন সংস্থার আধিকারিকরা। পশ্চিমবঙ্গ বেকারি মালিকদের জয়েন্ট অ্যাকশন কমিটির সম্পাদক বিধায়ক ইদ্রিশ আলি ও পশ্চিমবঙ্গ বেকার্স কো অর্ডিনেশন কমিটির সম্পাদক শেখ ইসমাইল হোসেন জানিয়ে দিয়েছেন, অন্য বছরগুলির তুলনায় এবছর কেকের দাম বেশি থাকবে।

ইদ্রিশ আলি বলেন, ‘‘কেক প্রস্তুত করতে যে সমস্ত কাঁচামালের প্রয়োজন হয়, যেমন ময়দা, চিনি, ঘি ইত্যাদির দাম দিনের পর দিন অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে। পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে আটার দামও। তারই প্রভাব পড়ছে কেক এবং পাউরুটির উপর।’’ বাপুজি কেকের সিনিয়র ম‌্যানেজার রাজু রায় বলেন, ‘‘কেকের কাঁচামালের দাম বাড়ার প্রভাবই পড়বে কেকের বাজারে। তবে বাপুজির ছোট কেকের দাম বাড়ছে না।’’ প্রসঙ্গত, কিছুদিন আগে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে পাউরুটির দাম। এক বছর আগেও কলকাতায় এক পাউন্ড পাউরুটির দাম ছিল ২৪ টাকা। সেই পাউরুটির দাম বেড়ে হয়েছে ৩২ টাকা। ৩০ জানুয়ারি থেকে সেই দাম ২৮ টাকা হয়। আর মাসখানেক আগে তা বেড়ে ৩২ হয়েছে। পাউরুটির দাম বাড়ায় স্বাভাবিকভাবে কেকের দামও এবার বাড়বে।

[আরও পড়ুন: রেলের কোচেই রসনাতৃপ্তি! এবার শিয়ালদহে মেট্রো স্টেশনের ছাদেই তৈরি হবে রেস্তরাঁ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ