৮ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: সুদৃশ্য কেক। তার উপর পিঁয়াজ, আলু, টমেটো, রসুন, আদা, ঢ্যাঁড়শ, বেগুন। এ কেমন কেক! দোকানে গিয়ে চক্ষু ছানাবড়া খদ্দেরের। সম্বিৎ ফিরতেই অবশ্য কেকের ডিজাইনের অভিনবত্বে হাসি ফুটছে তাদের মুখে। অনেকেই কেক কিনতে এসে এমন কেক দেখে বাড়ি নিয়ে গিয়েছেন গিন্নিকে চমকে দেবেন বলে। আর অভিনব কেকগুলি বিক্রিও হচ্ছে দেদার। শুধু এই কেকই নয়, তৈরি হয়েছে চন্দ্রযানের থিমের কেক, শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের কেকও।

cake

বড়দিন উদযাপনের প্রধান উপকরণ যে সেই কেকই। তবে মূল্যবৃদ্ধির গনগনে আঁচে হাত পুড়ছে সাধারণ মানুষের। কেকের বাজারও তার প্রভাব এড়াতে পারেনি, তার প্রমাণ এই কেকগুলি। বিধান মার্কেটের কবিতা বেকারির কর্ণধার অভিজিৎ পাল বলেন, “পিঁয়াজের মূল্যবৃদ্ধিতে নাভিঃশ্বাস উঠছে সাধারণ মানুষের। তাই সরকারকে বার্তা দিতেই এই কেক বানানোর সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি মানুষের কাছে আবেদন তাঁরা বেশি করে কেক কিনে প্রচার করুন।” পাশেই আর্য বেকারিতে তৈরি হয়েছে চন্দ্রযান এবং বেঙ্গল সাফারি পার্ক। বেকারির কর্ণধার বিশ্বরঞ্জন দাস জানান, “এগুলি সাম্প্রতিক আলোচনার বিষয়। তাই কেকেও এই থিম এনেছি। দু’টি কেকই ছ’পাউন্ডের। দাম রাখা হয়েছে তিন হাজার টাকা করে।” তাঁর আশা সবগুলি কেকই বিক্রি হয়ে যাবে।

chandrayan

[ আরও পড়ুন: বাড়ির রান্না ভুলে ক্রিসমাসে সস্তায় রেস্তরাঁতেই সারুন পেটপুজো, রইল খোঁজ ]

তবে এটাই প্রথম নয়। এর আগেও তাঁরা  বিভিন্ন সামাজিক ইস্যুকে সামনে রেখে কেক তৈরি করেছেন, তার মধ্যে ঋদ্ধিমানের সেঞ্চুরি, কিংবা ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়, ফুটবল ওয়ার্ল্ড কাপের থিম কেক, ব্রেক্সিট ইস্যু, কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ইস্টবেঙ্গল-মোহনবাগান লড়াই থেকে শুরু করে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নোবেল জয়ও। তবে তাঁরা কখনও দুঃখজনক ঘটনা কেকে তুলে ধরেন না। তার কারণ হিসেবে তাঁরা জানান, কেক আনন্দ-উৎসবে ব্যবহৃত হয়, তাই তাতে কেউ গুরুতর বিষয় উপভোগ করবেন না।

[ আরও পড়ুন: দামের ঝাঁজ না কমলেও চিন্তা নেই, পিঁয়াজ ছাড়াই রাঁধুন মাংসের সুস্বাদু পদ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং