ad
ad

Breaking News

Tomato sauce

মনের সুখে টমেটো সস খেতেই পারেন, এর কত গুণ জানেন?

'ইট'স ডিফরেন্ট'!

Do you know the benefits of Tomato sauce | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:February 8, 2021 7:01 pm
  • Updated:February 8, 2021 7:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মটন রোল হোক বা চিকেন চাউমিন, ব্রেড ওমলেট হোক বা গরম গরম সিঙ্গাড়া, তাতে যদি একটু লাল টুকটুকে টমেটো সস মাখিয়ে নেওয়া যায় তাহলেই কেল্লাফতে। মুখের মধ্যে যেন দুষ্টু-মিষ্টি স্বাদের বিস্ফোরণ ঘটে। বিজ্ঞাপনের ভাষা ব্যবহার করে বলতে গেলে, “ইট’স ডিফরেন্ট” অর্থাৎ এক্কেবারে আলাদা। আলাদা এই স্বাদে আবার শরীরের উপকারও হয়। হ্যাঁ, স্বাদের পাশাপাশি সুস্বাস্থ্যও বজায় রাখা যায়। এমনটাই দাবি করছেন বিশেষজ্ঞরা। কীভাবে?

১) একটি সমীক্ষায় দেখা গিয়েছে টমেটো সসে এমন গুণ আছে যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফলে মানুষের হার্ট সতেজ ও চাঙ্গা থাকে।
২) বর্তমান সময়ের অন্যতম একটি সমস্যা ব্রেস্ট ক্যানসার। জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রী তাহিরা কশ্যপ পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসার মাধ্যমে এখন সুস্থ আছেন তাহিরা। এমন মারণ রোগের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয় টমেটো সস। এমনটাই মনে করেন গবেষকরা। প্রস্টেট ক্যানসারের ক্ষেত্রেও টমেটো সস উপকারী।

[আরও পড়ুন:  ঝাল-মশলাদার খাবার খেতে ভালবাসেন? তাহলে এই উপকারগুলি পাবেনই]

৩) টমেটো সসের মধ্যে কোনওরকম চর্বি জাতীয় উপাদান নেই। তাই এটি খেলে ওজন বাড়ারও সম্ভাবনা নেই। উলটে শরীরে ভিটামিন সি’র জোগান বাড়বে।
৪) টমেটো সসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এতে যেমন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।  আর করোনার এই সময় তা কতটা জরুরি, সেকথা তো সবারই জানা।

৫) টমেটো সসে হাড়ের জোর বাড়ানোর ক্ষমতাও রয়েছে। এতে আবার ত্বকের জেল্লাও বাড়ে।

তাই এবার থেকে টমেটো সস খাওয়ার আগে মনে কোনও দ্বিধা রাখবেন না। কিন্তু এত গুণের পরিমাণ জেনে আবার যথেচ্ছ পরিমাণে খেয়ে ফেলবেন না। পেটের সহ্য করার ক্ষমতা বুঝে তবেই স্বাদের কথা ভাববেন। 

[আরও পড়ুন: এক মাঠে গোটা বিশ্বের স্বাদ! চেখে দেখতে আপনার গন্তব্য হোক ‘চেটে পুটে’ খাদ্যমেলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ