BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চেটেপুটে আমের আস্বাদ নিতে চান? রইল ঠিকানার সন্ধান

Published by: Sayani Sen |    Posted: June 24, 2019 4:08 pm|    Updated: June 24, 2019 4:08 pm

Good news for food lovers, Siliguri to hold mango festival

সংগ্রাম সিংহ রায়, শিলিগুড়ি: আমের রকমারি পদ খেতে চান? চেখে দেখতে চান মালাইয়ে মাখামাখি আম মালাই কুলফি, ম্যাংগো টি, আম পান্না শরবত, কাঁচা আমের ঝুরি, আম পোড়া শরবত, আম সন্দেশ, আম দই? কিংবা ধরুন এক্কেবারে খাঁটি আমের আস্বাদ নিতে চান? যেমন ল্যাংড়া, গোপালভোগ, লক্ষণভোগ, হিমসাগর, আম্রপালি৷ বিভিন্ন ধরনের আমের সম্ভার নিয়ে উৎসবের আয়োজন করা হয়েছে। শিলিগুড়ির চার্চ রোডের ‘সানডে আরবান হাট’ শহরের বাসিন্দাদের ভেষজ ও সারবিহীন পণ্য উপহার দিতে এই উদ্যোগ৷ রবিবার আয়োজন করা হয়েছিল বিশেষ আম উৎসবের। আর হাতের কাছে এমন সুবর্ণ সুযোগ পেয়ে শহরের বাসিন্দারাও তা হাতছাড়া করেননি।

[ আরও পড়ুন: খেলার সঙ্গে খাবার, বিশ্বকাপের স্পেশ্যাল মেনুতে চমক কলকাতার এই রেস্তরাঁর]

শনিবার থেকেই উৎসব শুরু হয়েছিল। রবিবার ছুটির দিন হওয়ায় উৎসবে হাজির হয়েছিলেন প্রচুর সংখ্যক মানুষ। এদিন ছোট্ট এক চিলতে এলাকায় ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছে আয়োজকদের। বাজার মূল্যের সমতুল্য কিংবা কোনওটার সামান্য দাম বেশি। কিন্তু তাতে কারও কিছুই যায় আসে না। কারণ হাতের কাছে একসঙ্গে আমের এতরকম সুস্বাদু উপকরণ চেখে দেখার সময় পয়সার কথা কারই বা মনে থাকে৷ তাই যে যেমন পারেন, যতটা সম্ভব আমের আনন্দ চেটেপুটে নেন৷ আয়োজকদের তরফে রাজ বসু জানান, “এই হাটের উদ্দেশ্যই হল শহরবাসীকে একটু ভিন্ন স্বাদের এবং সারবিহীন ভাল মানের খাবার উপহার দেওয়া।

[ আরও পড়ুন: পাত পড়েছে শুক্রবারে, ‘ফ্রাইডে রিলিজ’ স্পেশ্যাল নতুন দুই রেসিপি আপনাদের জন্য]

আম উৎসব হলেও শাকসবজি থেকে শুরু করে বিভিন্ন রকম দানাশস্য যেমন চাল-ডাল উৎসবে বিক্রি হয়৷ আবার হাতে তৈরি ঘর সাজানোর জিনিস থেকে হ্যাচারির সামগ্রীও মিলেছে উৎসবে। এর আগেও শিলিগুড়িতে বিভিন্ন পণ্য নিয়ে উৎসবের আয়োজন করা হয়েছিল। এখন আমের ভরা মরশুম। তাই  উৎসবের মধ্যমণি আম৷ শীতের সময়ে কমলালেবু উৎসবের আয়োজনও করা হয়৷ এছাড়া অনেক  সময় এলাকার সংস্কৃতিকে কেন্দ্র করেও উৎসবের আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও এই পরম্পরা বজায় থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement