২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৭ কার্তিক  ১৪২৬  বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাবারের প্রতি মানুষের আকর্ষণ তথা ভালবাসা দুর্নিবার। সুস্বাদু খাবার খেতে ভালবাসেন না এমন মানুষের সন্ধান পাওয়া দুষ্কর। আর রসনাপ্রেমীরা তো সবসময় মুখিয়ে থাকেন নানারকমের খাবারের স্বাদ আস্বাদন করার জন্য। আর সেই স্বাদ যদি হয় বিশ্বজনীন রসনার, তাহলে তো কথাই নেই। বিশ্বের নানা প্রান্তের সেই স্বাদ তথা গ্লোবাল কুইজিনের ডালি নিয়ে একছাদের তলায় উপস্থিত শহর তিলোত্তমার অন্যতম রেস্তোরাঁ ‘ফ্রাইডে রিলিজ’। সল্টলেকস্থিত এই রেস্তোরাঁর মেনু তালিকায় রয়েছে থাই, ফ্রেঞ্চ, ইতালিয়ান ও আমেরিকান স্বাদের হরেক রসনা।

বিভিন্ন দেশের সেই সমস্ত পদকে একত্রিত করে ডালি সাজিয়ে প্রস্তুত তারা। জিভে জল আনা গ্লোবাল কুইজিনের মেনু তালিকা পরিপূর্ণ আমিষ, নিরামিষ, ডেজার্টের বাহারি পদের সমারোহে। নিরামিষ পদ তালিকায় রয়েছে ক্রিম অফ ব্রকোলি স্যুপ, পটেটো ব্রাভাস, অ্যালবনডিগাস বল, পেনি পাস্তা উইথ ভোদকা সস, প্রণবাটার অ্যাভোক্যাডো সস, স্পিন্যাচ ও বিটরুট বানস সহযোগে তৈরি স্লাইডারস। ননভেজ বা আমিষ মেনুর মধ্যে রয়েছে চিকেন এম প্যানাডাস, স্প্যাগেটি উইথ মিট বল। শেষ পাতে রসনা তৃপ্তির জন্য রয়েছে চকোলেট প্রেলাইন মৌসি, স্ট্রবেরি মিলে ফিউলি (যেটির মধ্যে রয়েছে পেস্ট্রি পাসের স্তর-সহ ফেটানো ক্রিম ও অন্যান্য স্তরের আস্তরণ)-র মতো ডেজার্ট। এক কথায় বিশ্বজনীন স্বাদে পরিতৃপ্ত হওয়ার হরেক আয়োজন, গ্লোবাল কুইজিনের এহেন স্বাদের পরশ পেতে দু’জনের খরচ পড়বে কর ব্যাতীত ১,৫০০ টাকার মতো। দুপুর ১২টা থেকে রাত ১১টার মধে্য বন্ধুবান্ধব, পরিবার পরিজন-সহ এসে তৃপ্ত হতেই পারেন বিশ্বজনীন এহেন রসনার ছোঁয়ায়। আর যাঁরা আসতে পারবেন না তাদের জন্য রইল ‘ফ্রাইডে রিলিজ’ রেস্তোরাঁর শেফের দেওয়া দু’টি সুস্বাদু রসনার রেসিপি। গ্লোবাল কুইনিজের ছোঁয়ায় আপনার হেঁশেলও হয়ে উঠুক অন্যরকম।

[আরও পড়ুন:  উইকএন্ডে জমিয়ে করুন ভুরিভোজ, রসনাতৃপ্তির চাবিকাঠি হোক আম ]

চিকেন এম প্যানাডাস

উপকরণ
চিকেন ব্রেস্ট- ২টি (টুকরো করে কাটা), রসুন- ১ টেবিল চামচ (কুচানো), পিঁয়াজ- ১ টেবিল চামচ (কুচানো), সেলেরি- ১ টেবিল চামচ (কুচানো), কুচানো কাঁচা লঙ্কা-১ চা-চামচ, সবুজ ক্যাপসিকাম (কুচানো)-৩ টেবিল চামচ, অলিভ অয়েল-৩ টেবিল চামচ, নুন-স্বাদমতো, টম্যাটো সস-১ কাপ, গোলমরিচ-১ চা চামচ, অরিগ্যানো-১ চা চামচ, চিলি ফ্লেক্স-১ চা চামচ, কুচানো পার্সেলে-১ চা চামচ, ময়দা-২ কাপ, তেল-১ চা চামচ, নুন-স্বাদমতো, ১/২ কাপ, সেমোলিনা ফ্লাওয়ার, ১/২ কাপ জল।

তৈরির পদ্ধতি
ময়দা ও চিকেন ব্যাতীত সমস্ত উপকরণগুলিকে নিয়ে এক জায়গায় রাখুন। এবার প্যানে তেল নিয়ে গরম করে ওই উপকরণগুলিকে দিয়ে ভাল মতো কষুন, যতক্ষণ না পুরো মিশ্রণটি বাদামি বর্ণের হচ্ছে। এবার এর মধ্যে টুকরো করা চিকেন দিয়ে স্বাদ অনুযায়ী নুন দিন। সমগ্র মিশ্রণটি তৈরি হয়ে গেলে আলাদা করে রেখে দিন। এবার ময়দার তাল তৈরি করে তার থেকে লেচি কেটে তার মধ্যে ওই চিকেনের মিশ্রণ বা পুর ভরে মুখটিকে চিজ দিয়ে ভালমতো আটকে নিন। এবার একটি প্যানে তেল ঢিমে আঁচে গরম করে ওই স্টাফ করা চিকেনের (ময়াদার ভরা ও চিজ দিয়ে বন্ধ করা) টুকরোগুলি দিয়ে ভাজুন। ভালমতো ভাজা হয়ে গেলে আপনার মনের মতো করে প্লেটে সাজিয়ে গরমাগরম পরিবেশন করুন চিকেন এমপ্যানাডাস।

[আরও পড়ুন: ধোনি-কোহলির পছন্দের রেসিপি রইল আপনাদের জন্য ]

পটেটো ব্রাভাস

উপকরণ
আলু- ২টি (খোসা ছাড়িয়ে ১ ইঞ্চি কিউব করে কাটা), অলিভ তেল-৩ টেবিল চামচ, কুচানো রসুন-১ টেবিল চামচ, কুচানো পিঁয়াজ-১ টেবিল চামচ, কুচানো লঙ্কা-১ চা চামচ, টম্যাটো সস-৩ টেবিল চামচ, নুন- স্বাদমতো, গোলমরিচ-১ চা চামচ, অরিগ্যানো- ১ চা চামচ কুচানো পার্সেলে- ১ চা চামচ, খামির ক্রিম, সাজানোর জন্য ভুজিয়া ও পার্সেলে পাতা।

তৈরির প্রণালী
প্রথমে একটি প্যানে ২ টেবিল চামচ অলিভ অয়েল বা তেল নিয়ে গরম করুন। এবার এতে কুচানো রসুন ও কুচানো পিঁয়াজ দিয়ে ভাল করে ভাজুন ও কষুন। সঁতে করুন ততক্ষণ অবধি যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি বাদামি বর্ণ ধারণ করে। এবার এতে টম্যাটো সস, গোলমরিচ, অরিগ্যানো, চিলি ফ্লেক্স, পার্সেলে ও আন্দাজমতো নুন দিয়ে মিশ্রণটিকে ফুটতে দিন। এরপর আগে থেকে কিউব করে কেটে রাখা আলুর টুকরোগুলিকে নিয়ে তার সঙ্গে সামান্য পরিমাণ কর্নফ্লাওয়ারের গুঁড়ো মেশান। এবার অন্য একটি প্যানে বাকি অলিভ অয়েলটুকু নিয়ে গরম করে তার মধ্যে এই কিউব করা আলুর টুকরোগুলি দিয়ে ভাজুন। কর্নফ্লাওয়ারের গুঁড়ো মেশানোর জন্য আলুগুলি মুচমুচে হবে। এবার ওই মুচমুচে আলুর টুকরোগুলিকে নিয়ে অন্য প্যানে ওই মিশ্রণটির মধ্যে দিয়ে ভালমতো নেড়ে নিন। কিছুক্ষণ ফুটতে দিন সমগ্র মিশ্রণটিকে। এবার সম্পূর্ণ জিনিসটি তৈরি হয়ে গেলে নামিয়ে নিয়ে পাত্রে ঢেলে উপরে ভুজিয়া ও পার্সেলে পাতা ছড়িয়ে গরমাগরম পরিবেশন করুন।

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং