১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

পাকা আমের ডাল কিংবা মুর্গ টিক্কা সিকান্দরী চাট। অথবা আমঝাল কিংবা কুলফির নতুন স্বাদের পরশ দিতে প্রস্তুত পার্ক প্যাভিলিয়ন। লিখছেন সোমনাথ লাহা৷

আম খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ফলের এই রাজার জন্য তাই গ্রীষ্মের অপেক্ষা করেন রসনাবিলাসীরা। গ্রীষ্মের তীব্র দহন জ্বালাও নিমেষে  জুড়িয়ে যায় কাঁচা, পাকা আমের স্বাদের পরশের ছোয়ায়। আর তাই শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি বাহারি আমের স্বাদের পসরা সাজিয়ে হাজির রসনাপ্রেমীদের জন্য। সেই তালিকায় রয়েছে কলকাতার জেমসন ইন সিরাজের অন্যতম রেস্তেরাঁ ‘পার্ক প্যাভিলিয়ন’।

[ আরও পড়ুন: ধোনি-কোহলির পছন্দের রেসিপি রইল আপনাদের জন্য ]

এহেন পার্ক প্যাভিলিয়ন এবার আমের মরশুমে সেজে উঠেছে তাদের বাহারি আমের স্বাদের নানা ডালিকে সঙ্গে নিয়ে। স্বাদে আহ্লাদের এই পরশের নাম ‘ম্যাঙ্গো মস্তি’। ৭ জুন থেকে শুরু হওয়া এই ‘ম্যাঙ্গো মস্তি’-উৎসবে রয়েছে আমের রসনায় সজ্জিত বিভিন্ন রকম পদ। তালিকায় রয়েছে ম্যাঙ্গো স্টান (আমের রসের মধ্যে আদা ও মিষ্টি বেসিন দানামিশ্রিত জুস), দহি-রসাল (পাকা আম ও দইয়ের মিশ্রণে তৈরি), আম দহি পুরি (কাঁচা আম আলুর পুরে মিশিয়ে দই ও মিষ্টি চাটনি সহযোগে পরিবেশিত পদ), মুর্গ টিক্কা সিকান্দরী চাট (মশালাদার কোরানো আম ও চিকেন টিক্কা একত্রে মিশিয়ে টক ছড়িয়ে পরিবেশন করা), আম অভিয়াল (সবজি ও কাঁচা আম একত্রে নিয়ে মশালাদার নারিকেল-কাঁচালঙ্কার গ্রেভিতে রান্না করা), ভিন্ডি আম ঝাল ক্রেজি (হালকা শুকনো করে ভাজা মশালাদার ঢেঁড়শ, তেঁতুলের টক সহযোগে আমের সঙ্গে রান্না করা)।

[ আরও পড়ুন: পাড়ার মেয়ে ছোটপর্দার নায়িকা, জামাইষষ্ঠীতে কাটোয়ার আকর্ষণ ‘ত্রিনয়নী’ সন্দেশ ]

মুরিংগাক্কা মাঙ্গা মু্লাকুশ্যাম কুতু (কাঁচা আম ও সজনে ডাঁটা সহযোগে তৈরি মশালা দেওয়া টক লাল মুসুর ডাল), কচ্চে আম কি পাক্কি মুর্গ (কাঁচা আম সহযোগে ম্যারিনেট করা চিকেন মশালা), আম গোস্ত (আম সহযোগে রান্না করা মাটন), আম স্যান্ডউইচ (চানা ও ম্যাঙ্গো মালাই দিয়ে তৈরি পুর দেওয়া স্যান্ডউইচ) এবং ম্যাঙ্গো কুলফি (আমের স্বাদযুক্ত কুলফি মিষ্টি আমের সস সহযোগে পরিবেশিত)। অর্থাৎ আমিষ-নিরামিষ হরেক স্বাদের পরশের মধে্যই আমের ছোঁয়ার স্বাদ পাবেন রসনাপ্রেমী, এহেন পদগুলি তাদের আম রসনা বিলাসকে তৃপ্ত করবে একথা নিশ্চিতভাবে বলাই যায়। ১৬ পর্যন্ত চলা ‘পার্ক প্যাভিলিয়নে’ এহেন ‘ম্যাঙ্গো মস্তি’-র স্বাদ পেতে হলে খরচ পড়বে দু’জনের ক্ষেত্রে কর ব্যাতীত ৭৫০ টাকার মতো। দুপুর ১২:৩০টা থেকে রাত ১১টার মধ্যে আপনার মনের মতো সময়ে এসে তৃপ্ত হতেই পারেন আমের স্বাদের এহেন রসনাবিলাসে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং