BREAKING NEWS

২০ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ৩ জুন ২০২০ 

Advertisement

শীতের প্রাক্কালে গলা খুসখুস-সর্দি ভাব? এক বাটি উষ্ণ স্যুপেই আরাম পান

Published by: Sucheta Sengupta |    Posted: November 21, 2019 3:45 pm|    Updated: November 21, 2019 4:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোরে কিংবা গভীর রাতে উত্তরে হাওয়ার শিরশিরানি টের পাওয়া যাচ্ছে বেশ। উষ্ণ চাদরের আদর ছেড়ে উঠতে ইচ্ছা করে না। গলার কাছটা খুসখুসে ভাব। সর্দি হবে হবে ব্যাপার। এই সময়ে দিনে হোক বা রাতে, আপনাকে আরাম দিতে পারে একমাত্র একবাটি ইষদুষ্ণ, হালকা স্যুপ। তা সে রকমারি সবজিরই হোক কিংবা মাশরুম বা চিকেন – কয়েক চুমুকেই চাঙ্গা হয়ে উঠবেন অনায়াসে। বাড়িতেই খুব সহজে স্যুপ তৈরির জন্য রইল কয়েকটি রেসিপি।

টমেটো স্যুপ

উপকরণ: টমেটো – ৩টি, জল -২ কাপ, গোলমরিচের গুঁড়ো – ১ চা চামচ, কর্ন স্টার্চ – আধ চা চামচ, রসুন গুঁড়ো – আধ চা চামচ, পিঁয়াজগুড়ো – আধ চা চামচ।

পদ্ধতি: টমেটো সেদ্ধ করে পেস্ট করে নিন। কড়াইতে মাখন দিয়ে গলে গেলে টমেটোর পেস্ট ঢেলে সেদ্ধ করুন। ২ কাপ জল, নুন ও গোলমরিচের গুঁড়ো দিন। তারপর পিঁয়াজ ও রসুনের গুঁড়ো মেশান। কর্ন স্টার্চ ঠান্ডা জলে গুলে কড়াইয়ের স্যুপের সঙ্গে মিশিয়ে দিন, ঘন হওয়ার জন্য। শেষে একটি ছোট মাখনের টুকরো স্যুপের উপরে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

tomato-soup

পিপারি সাওয়ার স্যুপ

উপকরণ: মুরগির হাড় – আধ কেজি, মুরগির মাংস – আধ কেজি, চিনি – ২ টেবিল চামচ, লাল চিলি সস – ৫ টেবিল চামচ, চিংড়ি – আধ কাপ, কর্নফ্লাওয়ার – ৬ টেবিল চামচ, হাঁসের ডিম – ৬টি, কাঁচালঙ্কার ফালি – ৪টি, লেমন গ্রাস – ৮ টুকরো, চিকেন স্যুপের স্টক – ১২ কাপ, নুন স্বাদমতো, লেবুর রস – ৪ টেবিল চামচ।

পদ্ধতি: মুরগির হাড় সেদ্ধ করে চিকেন স্যুপের স্টক ছেঁকে নিন। মুরগির মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিন। চিংড়ি ছোট ছোট টুকরো করে নিন। ডিম অল্প ফেটিয়ে নিন। কর্নফ্লাওয়ার এক কাপ জলে গুলে নিন। চিকেন স্টকে অর্ধেক গোলানো কর্নফ্লাওয়ার ও ডিম দিয়ে মিশিয়ে কাঁচালঙ্কা, মাংস, চিংড়ি, চিনি, চিলি সস, লেমন গ্রাস, লবণ দিয়ে নেড়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচে বসিয়ে হালকাভাবে ঘন ঘন নাড়তে থাকুন। অনবরত না নাড়লে ফেটে যাবে। মাঝারি আঁচে ১৫-১৭ মিনিট নেড়ে নেড়ে ফুটিয়ে আঁচ কমিয়ে দিন। ৩-৪ মিনিট পর লেবুর রস দিয়ে হালকাভাবে নেড়ে, প্রয়োজন হলে আরও চিলি সস ও নুন মেশান। গরম-গরম পরিবেশন করুন।

[ আরও পড়ুন: ডায়াবেটিস থাকলেও খেতে পারেন মিষ্টি, তবে তৈরি করুন এভাবে

কর্ন অ্যান্ড প্রন স্যুপ

উপকরণ: খোসা ছাড়ানো চিংড়ি – ২০০ গ্রাম, নুন – স্বাদমতো, তেল – পরিমাণমতো, পিঁয়াজকুচি – ১টি, আলুকুচি – ১টি, সুইট কর্ন – ৩০০ গ্রাম, মুরগির স্টক – ৭৫০ মিলি ও ধনেপাতা সামান্য।

পদ্ধতি: কড়াইতে তেল দিয়ে পিঁয়াজকুচি নরম করে ভাজুন। এবার আলু, সুইট কর্ন ও নুন দিয়ে নাড়ুন। মুরগির স্টক ঢেলে দিয়ে ১০ মিনিট রান্না করুন। এবার চিংড়ি দিয়ে আরও কিছুক্ষণ সেদ্ধ করুন। নামিয়ে উপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন কর্ন অ্যান্ড প্রন স্যুপ।

চিকেন নুডলস স্যুপ

উপকরণ: সেদ্ধ মুরগির মাংস – সিকি কাপ, সয়া অয়েল – ২ চা চামচ, সেদ্ধ নুডলস – আধ কাপ, নারকেলের দুধ – ৪ কাপ, কাজুবাদাম কুচি – ৩ টেবিল চামচ, অঙ্কুরিত ডাল – সিকি কাপ, কচি পিঁয়াজ – ৪টি, কাঁচালঙ্কা – ১টি, সাদা গোলমরিচের গুঁড়ো – সিকি চা চামচ, চিনি – আধা চা চামচ, বড় টমেটো – ১টি, পিঁয়াজকুচি – ২টি, রসুনকুচি – আধ চা চামচ, জিরেগুঁড়ো – আধ চা-চামচ, ধনেপাতা সামান্য ও শুকনো মরিচের গুঁড়ো – সিকি চা চামচ।

[ আরও পড়ুন: একঘেয়ে কফির স্বাদ বদলাতে চান? রইল সহজ কয়েকটি রেসিপি]

পদ্ধতি: ফ্রাইং প্যানে তেল দিয়ে কাজুবাদাম, কাঁচালঙ্কা, জিরে, রসুন ও পিঁয়াজ দিয়ে ৪ মিনিট ভেজে এতে টমেটো টুকরো করে দিন। নেড়ে ১ চা-চামচ চিনি, নুন, গোলমরিচ ও নারকেলের পাতলা দুধ দিন। একবার ফুটে উঠলেই আঁচ কমিয়ে মৃদু আঁচে ৬-৮ মিনিট রেখে ওভেন থেকে নামিয়ে রাখুন, যেন গরম থাকে। অঙ্কুরিত ডাল ঝাঁজরিতে নিয়ে ফুটিয়ে রাখা জলে ১ মিনিট রেখে, তুলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। মাংস ছোট টুকরো করে কেটে নিন। চারটি স্যুপের বাটিতে সেদ্ধ নুডলস সমান ভাগ করে নিয়ে নুডলসের উপরে অঙ্কুরিত ডাল, মাংস, কচি পিঁয়াজ দিয়ে ২ টেবিল চামচ ঘন নারকেলের দুধ দিন। গরম নারকেলের স্যুপের মধ্যে কাঁচালঙ্কা ও ধনেপাতা ছড়িয়ে দিলেই তৈরি চিকেন নুডলস স্যুপ।

corn-soup2

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement